ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মোজা পায়ে ঘুমানোর যত সুফল

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোজা পায়ে ঘুমানোর যত সুফল

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : সুস্থ দেহ ও মনের জন্য প্রতিদিন পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন। তবে আমরা যখন ঘুমিয়ে থাকি, তখনো শরীরের ভেতরের সব অঙ্গ-প্রত্যঙ্গ অবিরাম কাজ করে চলে। ভালো ঘুম হলে সকালে মস্তিষ্ক ভালোভাবে কাজ করে, আমরা সব কিছু সুন্দরভাবে বিবেচনা করতে পারি।

গবেষকরা বলছেন, ভালো ঘুমের জন্য পায়ে মোজা পরে ঘুমানো একটা কার্যকরী উপায়। আমেরিকার ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন জানিয়েছে, ঘুমানোর সময় পা গরম রাখলে ভালো ঘুম হয়। আপনার পা ঠান্ডা থাকলে রাতভর ঘুম কম হওয়ার আশঙ্কা দেখা দেবে।

ভালো ঘুমের জন্য মোজা পরুন পায়ে
পায়ে মোজা পরে ঘুমালে তা শরীরের তাপমাত্রা ঠিক রাখে। এক গবেষণায় দেখা গেছে, বয়স্ক যেসব মানুষ ঘুমের আগে পায়ে মোজা পরেছেন, তারা দ্রুত ঘুমিয়ে পড়েছেন, তাদের ঘুমও ভালো হয়েছে। এর কারণ হলো, আমাদের শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা রাতের বেলা কমে যায়, ভোর ৪ টার দিকে শরীরের তাপমাত্রা তুলনামূলভাবে সবচেয়ে কম হয়। এ সময় পা গরম রাখলে রক্তনালীগুলো ভালোভাবে কাজ করতে পারে, যা ভাসোডায়ালেশন নামে পরিচিত।

ঘুমের সময় মোজা কি ভূমিকা রাখে?
মানুষের স্বাভাবিক দেহতাপ ৯৮.৬ ডিগ্রি ফারেনহাইট। তবে ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা একটু কম বেশি হয়। দিনে শরীরের তাপ বেশি থাকে, দুপুরের দিকে তা সবচেয়ে বেশি হয়। রাতের বেলা আমাদের শরীরের তাপ কমতে থাকে। অভ্যন্তরীণ কাজ করার জন্য শরীর এসময় শক্তি সঞ্চয় করে। তাই এসময় পায়ে মোজা পরলে শরীরের তাপমাত্রা তখন ঠিক থাকে। এছাড়া ঘুমের সময় পায়ে মোজা পরলে যেসব উপকার পাওয়া যায়-

* রক্তপ্রবাহ বাড়ায় : রক্তপ্রবাহ কম হওয়ার কারণে পা ঠান্ডা হয়ে যায় ও পায়ে ব্যথার অনুভূতি জাগে। এক্ষেত্রে পায়ে কটনের মোজা পরলে শরীরে রক্তপ্রবাহ বাড়ে ও রাতে পায়ে রক্ত প্রবাহ ঠিক রেখে উষ্ণ রাখে পা।

* হট ফ্ল্যাশ প্রতিরোধ করে : নারীরা তাদের মেনোপজের সময়ে হট ফ্ল্যাশে আক্রান্ত হন। এতে আকস্মিকভাবে শরীরে উষ্ণতা বেড়ে যায়, শরীর ঘামায়। এই সমস্যা দূর করতে রাতে পায়ে মোজা পরলে উপকার পাওয়া যায়।

* যৌনতায় সহায়ক : ইউনিভার্সিটি অব গ্রোনিনজেনের এক গবেষণায় জানা গেছে, যেসব দম্পতি পায়ে মোজা পরা অবস্থায় সহবাস করেন, তারা বেশি যৌন তৃপ্তি পান।

* রেনডস ডিজিজ দূর করে : রেনডস ডিজিজের অন্যতম লক্ষণ হলো মানুষের হাত ও পা অতিমাত্রায় ঠান্ডা হয়ে যাওয়া। এ রোগের কারণে রক্তনালী শুকিয়ে যাওয়ায় পায়ে ও শরীরে ভালোভাবে রক্ত পৌঁছাতে পারে না। এতে করে হাত ও পায়ে অসাড়তা তৈরি হয়। বিশেষ করে শীতের রাতে এই অবস্থা থেকে রেহাই পেতে পায়ে মোজা পরলে উপকার পাবেন।

কোন ধরনের মোজা পরবেন?
রাতে ঘুমানোর সময় প্রাকৃতিক ফাইবারে তৈরি বা উলের তৈরি মোজা বা তুলার তৈরি মোজা পরবেন। তবে টাইট ফিটিং মোজা পরলে উল্টো রক্ত প্রবাহ কমে যেতে পারে, তা খেয়াল রাখতে হবে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

আরো পড়ুন :











রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়