ঢাকা, সোমবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

শামসুল আলম হেলালের একক প্রদর্শনী ‘হারানো শিকড়’

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৫ ৭:২৮:০৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৫ ৭:৩৪:২৬ পিএম
শামসুল আলম হেলালের একক প্রদর্শনী ‘হারানো শিকড়’
Voice Control HD Smart LED

লাইফস্টাইল ডেস্ক : আলোকচিত্রী শামসুল আলম হেলালের ‘হারানো শিকড়’ শীর্ষক একক প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।  ‘সংলাপ ও উন্নয়নের জন্য বিশ্ব সাংস্কৃতিক বৈচিত্র্য দিবস’ স্মরণে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ফুলার রোড প্রাঙ্গণে আগামী ১৮ মে থেকে শুরু হয়ে প্রদর্শনীটি চলবে ৩০ মে পর্যন্ত।

সাংস্কৃতিক বৈচিত্র্যের গুরুত্ব সম্পর্কে সকলকে অবহিত করার লক্ষ্যে ‘সংলাপ ও উন্নয়নের জন্য বিশ্ব সাংস্কৃতিক বৈচিত্র্য দিবস’ জাতিসংঘ ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস। প্রতিবছর ২১মে বিশ্বজুড়ে এ দিবস উদযাপন করা হয়ে থাকে। সাংস্কৃতিক বৈচিত্র্যের মূল্যবোধ এবং সাংস্কৃতিক অভিব্যক্তির বৈচিত্র্যতা রক্ষা ও প্রসারের লক্ষ্যে ইউনেস্কো সম্মেলনের চারটি লক্ষ্য বাস্তবায়নকল্পে বিশ্বের সবাইকে এ বিষয়ে গভীরভাবে অনুধাবন করানোর উদ্দেশ্যে দিবসটি উদযাপন করা হয়।

বাংলাদেশের পার্বত্য অঞ্চলের বাস্তুচ্যুত হবার বিষয়টি ছাড়াও ‘হারানো শিকড়’ প্রদর্শনীতে প্রদর্শিত ছবিগুলোতে উঠে এসেছে উন্নয়নের নামে বিনষ্ট হতে চলা আদিমতা এবং এর মাঝেও টিকে থাকা আদিম জীবনধারা।

বর্তমানে দেশের মোট বিদ্যুৎ চাহিদার মাত্র ৫ শতাংশ পূরণ করে চলা দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১৯৬২ সালে নির্মিত হয় কাপ্তাই বাঁধ। এর ফলে বাস্তুচ্যুত হয় বহু মানুষ। এমনকি চাকমা রাজার রাজপ্রাসাদও তলিয়ে যায় কাপ্তাই হ্রদের জলে। ডুবে যাওয়া সেই প্রাসাদটিকে একটি চেয়ারের প্রতীকী রাজ সিংহাসন হিসেবে উপস্থাপন করা হবে এ প্রদর্শনীতে। প্রাসাদের অস্তিত্বহীনতায় সিংহাসনটিই চলমান এক রাজ আসনে পরিণত হওয়ার বিষয়টি তুলে ধরা হবে প্রতীকী এ প্রদর্শনীর মাধ্যমে।

শব্দ, আলোকচিত্র, ত্রিমাত্রিক মডেল এবং ভিডিওচিত্রের মাধ্যমে তথাকথিত উন্নয়নের নামে আদিমতা বিনষ্ট করার অপচেষ্টা এবং মাঝেও যে কিছু কিছু স্থানে এখনও আদিম জীবনধারা টিকে আছে, এই দিকটিই প্রদর্শনীতে তুলে ধরেছেন শিল্পী শামসুল আলম হেলাল।

শামসুল আলম হেলাল ঢাকাকেন্দ্রিক একজন ফ্রিল্যান্স ভিজ্যুয়াল আর্টিস্ট। পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট থেকে তিনি আলোকচিত্র বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে আলোকচিত্র, ভিডিও এবং থ্রিডি ইন্সটলেশন আর্ট নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

হেলাল ২০১৬ সালে দ্য ওয়ার্ল্ড প্রেস ফটো জুপ সোয়ার্ট মাস্টারক্লাসের অন্যতম বিজয়ী। এছাড়াও তিনি কুন্সথেল জুরিখ, স্পিক লোকাল ২০১৭, কলম্বো আর্ট বিয়েনাল ২০১৬, ঢাকা আর্ট সামিট ২০১৬, ছবি মেলা আলোকচিত্র উৎসব ২০১২ এবং ব্রংক্স মিউজিয়াম, নিউইয়র্ক ২০১৫- তে বিভিন্ন দলীয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। এছাড়াও, হেলাল ভিজিটিং আর্টিস্ট হিসেবে ২০১৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপ প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

শামসুল আলম হেলাল, মোহাম্মদ মহিউদ্দিন, সেক্রেটারি জেনারেল, পেন ইন্টারন্যাশনাল, চিত্রশিল্পী ঢালি আল মামুন এবং বেঙ্গল ফাউন্ডেশনের চিফ কিউরেটর তানজিম ওয়াহাব-এর উপস্থিতিতে প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ১৮ মে। এছাড়াও, পার্বত্য অঞ্চল নিয়ে কাজ করে চলা ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন এ অনুষ্ঠানে।
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ মে ২০১৯/ফিরোজ 

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge