ঢাকা, সোমবার, ৭ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গ্রুপ ইন্টারভিউতে কিভাবে সবাইকে সন্তুষ্ট করবেন

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৩ ৮:৩০:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৩ ৮:৩০:৪৯ পিএম
গ্রুপ ইন্টারভিউতে কিভাবে সবাইকে সন্তুষ্ট করবেন
প্রতীকী ছবি

আহমেদ শরীফ : একজন চাকরিপ্রার্থী সব প্রশ্নের উত্তর ভালোভাবে দিলেও  ইন্টারভিউ তার জন্য আতঙ্ক তৈরি করতে পারে। আর যদি প্রশ্নকর্তাদের একটি গ্রুপের মুখোমুখি হতে হয়, তাহলে নানা রকম প্রশ্নবাণে জর্জরিত হয়ে দ্রুত আতঙ্কিত হওয়ার সম্ভাবনা থাকে বেশিরভাগ চাকরিপ্রার্থীর।

অনেক কোম্পানি দক্ষতার ভিত্তিতে নিয়োগ দিয়ে থাকে। তবে এক্ষেত্রে গ্রুপ ইন্টারভিউতে আপনি কি রকম পারফর্ম করেন সেটা দেখেও নিয়োগ চূড়ান্ত করা হয়। অনেক সময় নির্দিষ্ট কিছু প্রশ্নের আলোকে খুব আনুষ্ঠানিকভাবেই গ্রুপ ইন্টারভিউ হয়ে থাকে অথবা প্রার্থীর সঙ্গে প্রশ্নকর্তাদের সাধারণ কথোপকথনের মধ্য দিয়েও সম্পন্ন হয়ে থাকে গ্রুপ ইন্টারভিউ। আবার বেশিরভাগ গ্রুপ ইন্টারভিউতে এই দু’ধরনের পরিস্থিতিই দেখা যায়। যে কোনো ইন্টারভিউতে পূর্ব প্রস্তুতি প্রয়োজন হলেও গ্রুপ ইন্টারভিউতে ভালো পারফর্ম করতে হলে কিছু বাড়তি দক্ষতার প্রয়োজন হয়। সেসব বিষয় জেনে নিন। 

* সম্ভব হলে হোমওয়ার্ক করুন : যদি আপনাকে ইন্টারভিউয়ের আগে জানানো হয়, বোর্ডে কোন কোন ইন্টারভিউয়ার থাকবেন, তাহলে যতোটুকু সম্ভব হোমওয়ার্ক করুন। খুঁজে বের করুন আপনাকে কে কে প্রশ্ন করতে পারেন। যদি সেসব লোক আপনার পরিচিত থাকেন, তাহলে কোন কোন বিষয়ে কেমন পড়াশোনা করা প্রয়োজন, তা বুঝতে পারবেন আপনি। কারণ একেক জন প্রশ্নকর্তা একেক রকম মানসিকতার হয়ে থাকেন।

* যোগসূত্র তৈরি করুন : ইন্টারভিউয়ের সময় আপনাকে যারা প্রশ্ন করবেন, তাদেরকে সম্মান জানিয়ে ও সবার চোখে চোখ রেখে আত্মবিশ্বাস নিয়ে কথা বলুন। কোন ধরনের প্রশ্ন তারা করছেন এবং মূলত কোন কোন ব্যাপার তারা বেশি জানতে আগ্রহী, তা বোঝার চেষ্টা করুন। গ্রুপ  ইন্টারভিউতে এটি খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার।

* কারো প্রতি বেশি অনুরক্ত হবেন না : গ্রুপ ইন্টারভিউতে আপনাকে সবার সাইকোলজি বুঝতে হবে। অনেকের ধারণা ইন্টারভিউতে নির্দিষ্ট কেউ থাকেন, যারা নিয়োগের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে থাকেন। ব্যাপারটি অনেক ক্ষেত্রে সত্যি হলেও, এ কারণে সেই নির্দিষ্ট লোক বা অন্য কাউকে বেশি প্রাধান্য দিয়ে কথা বলবেন না। এটি আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। সবাইকে সমান প্রাধান্য দিয়ে যথাসম্ভব সবার প্রশ্নের উত্তর দিন ধীরে ধীরে। গ্রুপ ইন্টারভিউতে বিষয়টি সব সময় মনে রাখতে হবে আপনাকে। কারণ যদি অন্য কাউকে অবজ্ঞা করেন আপনি, তাহলে আপনার প্রতিভা থাকা সত্ত্বেও তার কাছ থেকে স্বভাবতই নেতিবাচক ফলাফল পাবেন।

* পরিস্থিতি সহজ করার উদ্যোগ নিন : অনেক সময় দেখা যায় গ্রুপ ইন্টারভিউতে একজন বা দুজন বেশি উৎসাহ নিয়ে প্রশ্ন ছঁড়ে দেন প্রার্থীর দিকে। বাকি যারা থাকেন, তাদের নিষ্ক্রিয় থাকতে দেখা যায়। সেসব নিষ্ক্রিয় প্রশ্নকর্তাদের কেউ যখন প্রশ্ন করেন, তখন তাকে স্বাগত জানান উৎসাহের সঙ্গে। এক্ষেত্রে সে প্রশ্নকর্তা প্রশ্ন করার সময় কিছুটা ইতস্তত বোধ করতে পারেন। তাকে সেসময় আপনার বডি ল্যাংগুয়েজের মাধ্যমে সঠিকভাবে প্রশ্ন করার প্রস্তুতি নিতে সহায়তা করুন। এতে ইন্টারভিউতে একচ্ছত্রভাবে প্রশ্নকর্তাদের আধিপত্যকে কিছুটা হলেও উপেক্ষা করে অল্প সময়ের জন্য হলেও নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারবেন আপনি।

* কুশলী হোন : প্রশ্নকর্তারা যদি আপনার কোনো উত্তরে স্পষ্ট বিরোধিতা করেন এবং কিভাবে সে প্রশ্ন বা এর সঙ্গে সংশ্লিষ্ট সমস্যা সমাধান করবেন তা জানতে চান, তাহলে তাদের বুঝতে দিন, সংশ্লিষ্ট বিষয়টি জানা আছে আপনার। ওই প্রশ্নের সঙ্গে অন্যান্য খুঁটিনাটি বিষয়গুলো আপনি জানেন, তা প্রশ্নকর্তারা জানতে পারলে আপনার জন্য তা ভালো ফল বয়ে আনবে।

* হালকা ভাবে নেবেন না : অনানুষ্ঠানিক গ্রুপ ইন্টারভিউতে শিথিল পরিবেশেও যেন আপনার ব্যাপারে প্রশ্নকর্তাদের ভালো ইমপ্রেশন তৈরি হয়, সেদিকে খেয়াল রাখুন। ইন্টারভিউটি আনুষ্ঠানিক না ও হতে পারে। তবে আপনাকে মনে রাখতে হবে, এটি চাকরির ইন্টারভিউ, প্রশ্নকর্তারা আপনার যোগ্যতার বিচার বিশ্লেষণ অবশ্যই করবেন। তাই যেকোনো গ্রুপ ইন্টারভিউতেই কখনো বেশি গা ছাড়া ভাব দেখাবেন না।

সবশেষে, একটি ভালো খবর হলো- যদি কোনো কোম্পানির জন্য কয়েকজন প্রশ্নকর্তা আপনার ইন্টারভিউ নেন, তাতে ওই চাকরিটির জন্য বাছাইকৃত কয়েকজনের মধ্যে আপনি আছেন, তা ভাবতে পারেন আপনি। আর যেহেতু গ্রুপ ইন্টারভিউতে আপনার সম্ভাব্য সিনিয়র সহকর্মীরা থাকেন, তাই পরবর্তীতে তাদের সঙ্গে কাজ করতে কেমন অভিজ্ঞতা হবে, সেটাও টের পেয়ে যাবেন আপনি। 
 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন