ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

মশার পছন্দ-অপছন্দ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২০ ৮:৪২:৪৩ এএম     ||     আপডেট: ২০১৯-০৬-২০ ১০:৩১:১৮ এএম
মশার পছন্দ-অপছন্দ
প্রতীকী ছবি
Voice Control HD Smart LED

এস এম গল্প ইকবাল : মশার উপদ্রব কেউ পছন্দ করেন না। মশার প্রতি আপনার মনোভাব তাদেরও কিন্তু অজানা নয়। তারপরও তারা আপনার পিছু নেয়। কারণ আপনার রক্তের ওপর নির্ভর করছে তাদের বাঁচা-মরা। মশা এজন্য কিছু কৌশল অবলম্বন করে। তারা চায় আপনি যেন তাদের সম্পর্কে কিছুই না জানেন। জেনে রাখুন মশার পছন্দ-অপছন্দ।  

মশার পছন্দ টাইট পোশাক
আপনি মনে করতে পারেন, মশা থেকে বাঁচতে টাইট পোশাক  একটি ভালো আইডিয়া। কিন্তু আপনার এই ধারণা ভুল! জার্নাল অব ইনসেক্ট সায়েন্সে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, টাইট পোশাক ভেদ করে মশা কামড়াতে পারে। পরিবর্তে লুজ-ফিটিং পোশাক পরুন, কারণ এতে মশার পক্ষে কামড়ানোর স্থান খুঁজে পাওয়া কঠিন হয়। এছাড়া এ ধরনের পোশাক আপনাকে শীতল রাখে এবং উষ্ণতাপ্রিয় পতঙ্গকে আপনার শরীর থেকে দূরে রাখে।

মশা চায় না কেউ পারফিউম ব্যবহার করুক
পারফিউমে স্বস্তিকর সুবাস থাকলেও মশা এই ঘ্রাণ সহ্য করতে পারে না। যেহেতু কসমেটিকসে অনেক ইনগ্রেডিয়েন্ট থাকে, তাই পারফিউমের ঠিক কোন উপাদান মশা তাড়ায় এটা বলা যাচ্ছে না। একইভাবে বলা যায়, মশা সুপরিকল্পিত বাগান পছন্দ করে না। লন অ্যান্ড ল্যান্ডস্কেপ ডটকমের প্রতিবেদনে উল্লেখ আছে, মশা সুবাসিত ফুল ও হার্ব পছন্দ করে না। যেমন- রোজমেরি, লেমন বাম, ল্যাভেন্ডার, গাঁদা, তুলসি, পুদিনা ও রসুন। মশার খুব সূক্ষ্ম সেন্স মেকানিজম রয়েছে যা ফুলগাছ ও গৃহস্থালি হার্বের সুবাস দ্বারা আবিষ্ট হয়ে অকার্যকর হতে পারে। মনে রাখবেন, মশা আপনার ত্বক, রক্ত অথবা ঘামের ঘ্রাণ না পেলে অন্যত্র চলে যায়।

এসি মশার পছন্দ নয়
আপনি জানালা ও দরজা সঠিকভাবে লাগিয়ে ঘরে মশার প্রবেশ নিয়ন্ত্রণ করতে পারেন। সেখানে কোনো ছিদ্র বা ফাটল থাকলে দ্রুত সারিয়ে নিন। জানালার ধার অথবা দরজার নিচে কোনো ফাঁক আছে কিনা দেখুন। জানালায় মশা প্রতিরোধক নেট ব্যবহার করতে পারেন। মশা যেহেতু উষ্ণতা ভালোবাসে তাই এসি চালু রাখতে পারেন। ফ্যানের বাতাস আপনাকে কেবল আরাম ও শীতল অনুভূতি দেয় না, বাতাস মশা দূরে রাখে।

মশার চিরশত্রু ধোঁয়া
মশা ধোঁয়া পছন্দ করে না। তাই ক্যাম্প ফায়ার অথবা আগুনের চারপাশে মশার আনাগোনা কম থাকে। ধোঁয়া মশার সেন্স অকার্যকর করে, ফলে তারা আপনাকে সহজে শনাক্ত করতে পারে না। গার্ডেন থেরাপি ডট সিএ’র বিশেষজ্ঞগণ মশা তাড়াতে আগুনের মধ্যে কিছু হার্বের ডাল নিক্ষেপ করতে পরামর্শ দিয়েছেন। যেমন- ল্যাভেন্ডার, পুদিনা, লেমন বাম, সেজ অথবা সাইট্রোনেলা।

নারীরা সবচেয়ে পেটুক
একটি নারী মশা ততক্ষণ পর্যন্ত রক্ত চুষতে থাকে, যতক্ষণ তার  পেট পূর্ণ না হয়। পেট ভরার পূর্বে বাধাপ্রাপ্ত হলে পাশে থাকা অন্য কোনো লোকের শরীরে গিয়ে বসে। পেট ভরে রক্ত খেয়ে ডিম পাড়ার পূর্বে দুই-তিনদিন বিশ্রাম নেয় এবং ডিম পাড়ার পর আবারও রক্ত খাওয়ার জন্য প্রস্তুত হয়।

মশার পছন্দ ‘ও’ গ্রুপের রক্ত
জিনগত কারণেও মশা আপনার প্রতি আকৃষ্ট হতে পারে, বলেন আমেরিকান মসকুইটো কন্ট্রোল অ্যাসোসিয়েশনের টেকনিক্যাল অ্যাডভাইজার জোসেফ কনলোন। ঘামের সময় আপনার ত্বক দ্বারা উৎপাদিত কিছু ব্যাকটেরিয়া ও রক্তের গ্রুপ মশাকে আকর্ষণ করতে পারে। দ্য ইনস্টিটিউট অব পেস্ট কন্ট্রোল টেকনোলজির ২০০৪ সালের একটি গবেষণায় পাওয়া যায়, মশাদের সবচেয়ে প্রিয় হলো ‘ও’ গ্রুপের রক্ত।

দুর্গন্ধময় ঘাম দারুণ পছন্দ
মশা আপনার ঘামে বিদ্যমান ব্যাকটেরিয়া ও কেমিক্যাল দ্বারা আকর্ষিত হয়, যার মধ্যে ল্যাকটিক অ্যাসিড অন্তর্ভুক্ত। তাই আপনি বাইরে ব্যায়াম করলে সতর্ক থাকুন। কারণ মশা আর্দ্র শরীরের উষ্ণতা পছন্দ করে- বলেন সান ফ্রান্সিসকোর ডার্মাটোলজিস্ট মেরি ঝিন। যেহেতু কালো পোশাক তাপ উৎপাদন করে, তাই এটি এড়িয়ে চলুন। আরেকটি কথা- জাপানের গবেষকদের গবেষণায় পাওয়া যায়, বিয়ার মশা আকৃষ্ট করে। যখন বিয়ারের বোতল খোলা হয়, তখন কার্বন ডাই অক্সাইডের বুদবুদ বের হয়ে আসে। এটি মশাকে আকর্ষণ করে। আমরা জানি, স্তন্যপায়ী প্রাণীদের কাছে আসতে মশা কার্বন ডাই অক্সাইড ব্যবহার করে।’




রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৯/ফিরোজ/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge