ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ইন্টারভিউতে প্রশ্নকর্তা যদি রূঢ় আচরণ করেন

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-৩১ ১০:২১:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-৩১ ১০:২১:২২ পিএম
প্রতীকী ছবি

আহমেদ শরীফ : ইন্টারভিউতে একটা মৌলিক বিষয় হলো ‘ভদ্র থাকা’। তবে যদি প্রশ্নকর্তার আচরণই আক্রমণাত্মক হয়, তাহলে আপনি কি করবেন? এক্ষেত্রে যতো তাড়াতাড়ি সম্ভব ইন্টারভিউ শেষ করে আত্মসম্মান নিয়ে চলে যেতে চাইবেন নিশ্চয়ই। এরকম পরিস্থিতিতে ওই প্রশ্নকর্তার সঙ্গে  কিভাবে কথা বলবেন জেনে নিন।

ঘটনাটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে দেখুন: ইন্টারভিউয়ের উত্তেজনা বা চাপের কারণে আমরা অনেক সময় প্রশ্নকর্তার একটি স্বাভাবিক কথাকে হয়তো ভুল বুঝে থাকি। তাই আগে নিজেকে জিজ্ঞেস করুন এরকম কিছু হলো কিনা আপনার সঙ্গে। যদি মনে হয় প্রশ্নকর্তার আচরণ আসলেই অসম্মানজনক, তাহলে নিচের কিছু কৌশল অবলম্বন করুন। যদি তার আচরণে নিশ্চিত না হন, তাহলে ইন্টারভিউ থেকে অভদ্রভাবে চলে যাবেন না।

ইন্টারভিউ চালিয়ে যান: অনেক দিন ধরেই হয়তো আপনি ইন্টারভিউয়ের জন্য প্রস্তুতি নিয়েছেন। তাই সেই ইন্টারভিউ সফল করে চাকরিটি পেতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যান। প্রশ্নকর্তার আচরণকে পারতপক্ষে হজম করে এখনকার চ্যালেঞ্জটা জয়ী হতে ইন্টারভিউতে ফোকাস করুন নিজেকে।

মনে রাখতে হবে:

* ইন্টারভিউটা শেষ করার পর ওই কোম্পানি বা নিয়োগদাতাদের নিয়ে ভাবতে পারবেন আপনি।

* প্রশ্নকর্তা পুরো কোম্পানির প্রতিনিধিত্ব করেন না। তাই তার ওপর রাগ করে চাকরিটা হারাবেন না।

* যে পদের জন্য আপনি আবেদন করে ইন্টারভিউ দিচ্ছেন, চাকরিটা পাওয়ার পর হয়তো ওই প্রশ্নকর্তার সঙ্গে পদের কোনো যোগসূত্র থাকবে না।

* এ ধরনের রূঢ় আচরণের মাধ্যমে প্রশ্নকর্তা হয়তো আপনার মানসিক চাপ নেয়ার ক্ষমতা পরীক্ষা করছেন।


রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন