ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

আন্তর্জাতিক রেডিও চিত্রনাট্য প্রতিযোগিতার নিবন্ধন চলছে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক রেডিও চিত্রনাট্য প্রতিযোগিতার নিবন্ধন চলছে

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ও ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ২৭তম আন্তর্জাতিক রেডিও প্লেরাইটিং প্রতিযোগিতার পাণ্ডুলিপি জমা নেওয়া ইতিমধ্যে শুরু হয়েছে। বৈশ্বিক এ প্রতিযোগিতার পাণ্ডুলিপি জমা নেয়া হবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের লেখকদের চিত্রনাট্য জমা দিতে আহ্বান জানিয়েছে আয়োজকরা। যেকোনো বিষয়ের ওপর চিত্রনাট্যটি লেখা যেতে পারে, তবে এর দৈর্ঘ্য হতে হবে ৫৩ মিনিট। এ বছর শ্রেষ্ঠ রেডিও প্লে’র জন্য প্রথম পুরস্কার হিসেবে রয়েছে ২টি পুরস্কার, মাতৃভাষা ও দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি বিভাগে প্রথম পুরস্কার দেয়া হবে। পুরস্কার বিজয়ী দুজন লন্ডনে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এবং সেখানে তারা বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে সম্প্রচারের জন্য তাদের রেকর্ডকৃত নাটক দুটি দেখতে পাবেন।

গত বছর মাতৃভাষা বিভাগে কোলেট ভিক্টর রচিত ‘গড’স মার্সি’ বিজয়ী হওয়ার গৌরব অর্জন করেছিল। ‘গড’স মার্সি’ একটি কমেডি ড্রামা। দক্ষিণ আফ্রিকার একটি দরিদ্র শহরে মার্সির নতুন পেশাকে কেন্দ্র করে নাটকটির কাহিনি আবর্তিত হয়েছে, যেখানে ম্যাট্রেসের পয়েন্ট অব ভিউ থেকে তার কর্মকাণ্ড দেখানো হয়েছে। দ্বিতীয় ভাষা বিভাগে বিজয়ী ঘোষণা করা হয় ইয়েমেনের লেখক আজিজ এইচ রচিত ‘অ্যা ব্রোকেন হার্ট ইন অ্যা ওয়ারজোন’। এটি একটি ডার্ক কমেডি। নাটকটি লেখা হয়েছে দুজন দুঃসাহসী চোরকে ঘিরে, যারা কিনা যুদ্ধকালীন সময়ে টানা বোমাবর্ষণের সময় বাড়ির মালিক ‘এয়ার রেইড শেল্টারে’ পালিয়ে গেলে সবকিছু হাতিয়ে নেয়।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের সাংবাদিক ও লেখক জর্জি মার্কোভ'র (১৯২৯-১৯৭৮) সম্মানে প্রতিযোগিতার শর্টলিস্ট থেকে সম্ভাবনাময় চিত্রনাট্য বাছাই করে তাকে বিশেষ প্রশংসাপত্র দেয়া হবে।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংলিশের কন্ট্রোলার ম্যারি হোকাডে বলেন, ‘এ প্রতিযোগিতাটি লেখকদের পৃথিবীর বিভিন্ন প্রান্তে থাকা বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের লাখ লাখ শ্রোতাদের নিজেদের লেখা নাটক শোনানোর জন্য একটি অনন্য সুযোগ। এবার প্রতিযোগিতাটির ২৭তম আসর চলছে। লেখকদের কাছ থেকে যেকোনো ধরনের চিত্রনাট্য জমা হবে, যেখানে চিত্রনাট্যের শক্ত গাঁথুনি থাকবে, যা সারা পৃথিবীর দর্শকদের সাথে সম্পৃক্ত করতে পারে। এ রকম চিত্রনাট্যে পেতে আমরা উন্মুখ হয়ে আছি।’

ব্রিটিশ কাউন্সিলের থিয়েটার অ্যান্ড ড্যান্স’র পরিচালক বলেন নীল ওয়েব বলেন, ‘প্রতিযোগিতার ২৬তম আসরে নতুন এবং প্রতিষ্ঠিত মিলিয়ে ১৫’শরও বেশি লেখকরা নিবন্ধন করেছিলেন। প্রতিযোগিতার ২৭তম আসরে আমরা নতুন লেখকদের কাছ থেকে উদ্ভাবনী ও বৈচিত্র্যময় গল্প পাওয়ার ব্যাপারে আশাবাদী। এ কর্মসূচি নিয়ে ব্রিটিশ কাউন্সিলের সাথে আমাদের অংশীদারিত্ব বিশ্বজুড়ে নতুন নাট্যকার তৈরিতে ও তাদের পরিচর্যায় সহায়তা করবে পাশাপাশি, এ প্রতিযোগিতা শিল্পীদের জন্য নতুন সুযোগ তৈরিতে এবং যুক্তরাজ্যের সাথে সম্পর্কোন্নয়নে সহায়তা করবে।’

প্রতিযোগিতার নিয়ম ও নিবন্ধন প্রক্রিয়াসহ বিস্তারিত জানা যাবে এই ওয়েবসাইটে ()। #BBCPlay­ ব্যবহারের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ফেসবুক ও টুইটারে প্রতিযোগিতা সম্পর্কিত হালনাগাদ তথ্য পাবেন।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়