ঢাকা, বৃহস্পতিবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস: বাজারে নিরাপদ থাকার উপায়

ইকবাল মাহমুদ ইকু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৪ ১২:২৫:৫৪ এএম     ||     আপডেট: ২০২০-০৩-১৪ ২:০১:৫১ পিএম

করোনাভাইরাস আতঙ্কে ভুগছে বিশ্ববাসী। এই মহামারির প্রভাব আমাদের দৈনন্দিন জীবনেও পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভিড় এড়িয়ে চলতে। কিন্তু আমাদের দেশে এ ধরনের সচেতনতা এখনও লক্ষ্য করা যাচ্ছে না। যেমন গণপরিবহনে চলাফেরা, কাঁচাবাজারের মতো জায়গাগুলোতে তেমন কোনো পরিবর্তন ঘটেনি। অথচ সতর্ক হওয়াই এখন প্রধান বিবেচ্য।

আধুনিক এই সময়ে অনেকে অনলাইনে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনছেন। বিশ্বের বিভিন্ন অনলাইন সার্ভিসগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগের তুলনায় বর্তমানে অনলাইন গ্রাহকের সংখ্যা প্রায় বিশ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কিন্তু অনলাইনে কেনাকাটা করলেই যে আপনি নিরাপদ- একথা ভাববেন না।

যে ব্যক্তি পণ্য বা বাজার দিয়ে যাবে তাকেও বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। শুধু তাই নয়, প্রতিষ্ঠানকেও সচেতন হতে হবে। আপনাকে আগে জানতে হবে, ওই প্রতিষ্ঠান প্যাকেটজাত দ্রব্য নিয়মিত পরিষ্কার রাখে কিনা? ডেলিভারি ম্যান কতটা পরিচ্ছন্ন থাকে বা সচেতন। এ সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই অর্ডার দিন। ডেলিভারি ম্যানের স্পর্শ এড়িয়ে চলুন। এক্ষেত্রে আপনি তাকে একটি ঝুড়ির ভেতর পণ্যগুলো রেখে যেতে বলতে পারেন।

এর বাইরে আপনাকে যদি সশরীরে বাজারে যেতেই হয় তাহলে এমন একটি সময় বেছে নিন, যখন ভিড় কম থাকে। এ সময় সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। কোনো প্রয়োজনে খোলা জিনিস স্পর্শ করলে পরে হাত ধুয়ে নিন। এছাড়া বাজারে নগদ টাকার পরিবর্তে ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড ব্যবহার করুন। যাতে টাকা হাত দিয়ে ধরতে না হয়। বর্তমানে বিকাশ, রকেট, নগদসহ প্রায় অনেক অনলাইন ব্যাংকের অ্যাপের মাধ্যমে আপনি জিনিসপত্রের মূল্য পরিশোধ করতে পারবেন।

পরামর্শগুলো মেনে চললে আপনি হয়তো সরাসরি করোনাভাইরাসের বিরুদ্ধে কিছু করতে পারবেন না, তবে এই ভাইরাসের সংক্রমণ থেকে অনেকটা সুরক্ষিত থাকবেন।

আরেকটি বিষয় হলো, রান্না ঘরের প্লাস্টিক, কাচ অথবা টিনের পাত্র ভালো করে ধুয়ে রাখুন। সাবান দিয়ে ধোয়ার মাধ্যমে করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব। এগুলো যেখানে রাখছেন সেই স্থান পরিষ্কার রাখতে ভুলবেন না।

এখন পর্যন্ত এমন কোনো তথ্য পাওয়া যায়নি, শাকসবজি বা ফলমূল ভালো করে ধুয়ে নিলে ভালোভাবে করোনাভাইরাস প্রতিহত করা যাবে। অথবা এসব খাবারের মাধ্যমে ভাইরাসটি ছড়াচ্ছে। তবে এগুলো ভালো করে ধুয়ে নিলে ময়লা এবং অন্যান্য রোগজীবাণু থেকে বাঁচা যাবে। সুতরাং সুস্থ থাকতে এটুকুক সচেতন আপনাকে হতেই হবে।


ঢাকা/ফিরোজ/নাসিম