ঢাকা, শুক্রবার, ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

আপেল ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্য দুটোই সারাতে পারে!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৬ ১:৪৮:৪১ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৬ ১:৪৮:৪১ পিএম
প্রতীকী ছবি

পুরোনো এক প্রবাদ আছে- ‘প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারের কাছে যেতে হয় না’। শরীরের ওজন কমানো, ডায়াবেটিসের ঝুঁকি কমানো, হৃৎপিন্ড ভালো রাখা সহ অনেক গুণই আছে আপেলের। তবে আপনি কি জানেন, এই ফল সম্পূর্ণ বিপরীত দুটি অসুখও সারাতে পারে?

হ্যাঁ, আপেল কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া দুই ধরনের অসুখই সারাতে সক্ষম। দুইভাবে আপেল খেলে এই দুই ধরনের রোগ প্রতিরোধ করা সম্ভব।

ডায়রিয়ার সময় আপেলের খোসা ফেলে খেতে হবে: আপেলে যে দ্রবণীয় আঁশ থাকে, তা হজম প্রক্রিয়ায় ধীর গতি নিয়ে আসে। আর সে কারণেই যাদের ডায়রিয়া হয়, তাদের জন্য আপেল উপকারি। দ্রবণীয় আঁশ আপেলের ভেতরের অংশে পাওয়া যায়। তাই যদি আপনি ডায়রিয়ায় ভোগেন, তাহলে খোসা ছাড়া আপেল খাওয়াই সবচেয়ে ভালো।

কোষ্ঠকাঠিন্যে খোসা সহ আপেল খান: অদ্রবনীয় আঁশ মল শরীর থেকে বের করে দিতে ভূমিকা রাখে। তাই যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাদের জন্যেও আপেল বেশ উপকারি। কোষ্ঠকাঠিন্যে ভুগলে আপনার জন্য খোসা সহ আপেল খাওয়াই উচিত। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রেশনে ছাপা হওয়া এক গবেষণায় জানা গেছে, যেসব নারী নিয়মিত আপেল খেয়েছেন, যারা আপেল খাননি তাদের চেয়ে তারা ১৩-২২ গুণ কম কোষ্ঠকাঠিন্যে ভুগেছেন। গবেষকরা আরো জানিয়েছেন, আপেলে প্রচুর পেকটিন আঁশ আছে, যা শরীরের প্রয়োজন অনুযায়ী ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্য দুই ধরনের অসুখ থেকে পরিত্রাণ দিতে পারে।

 

ঢাকা/ফিরোজ