ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

জনপ্রিয়তা পাচ্ছে ‘হট ডেস্কিং’ 

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৪, ২৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৩৬, ২৬ সেপ্টেম্বর ২০২৪
জনপ্রিয়তা পাচ্ছে ‘হট ডেস্কিং’ 

ছবি: প্রতীকী

ধরুন সপ্তাহে চারদিন বাসায় থেকেই কাজ করতে পারছেন; তাহলে কেমন হবে? এ হচ্ছে অফিসের একটি হাইব্রিড পদ্ধতি যাকে বলা হচ্ছে হট ডেস্কিং।

করোনা মহামারি বিশ্বের অনেক কিছুতে পরিবর্তন এনে দিয়েছে। সে সময় মানুষ বাসা থেকে অফিসের কাজ করার সুযোগ পেয়েছিল। এরপর থেকে বাসা থেকে কাজের প্রতি অনেক কর্মীর আগ্রহ বেড়েছে। কিন্তু পরিবেশ পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে এসেছে। এখন কোনো কোনো সংস্থা তাদের কর্মীদের বাসায় থেকে পুরোপুরি কাজ করার সুযোগ দিতে রাজি না। আবার কোনো কোনো সংস্থা অফিসের বিপুল ব্যায় কমাতে কর্মীদের কখনো অফিসে আবার কখনো বাড়িতে কাজের সুযোগ দিতে ইচ্ছুক। এই পরিস্থিতিতে জনপ্রিয়তা পেয়েছে হাইব্রিড মডেল ‘হট ডেস্কিং’। এই মডেলে বাড়ি থেকে এবং অফিসে গিয়ে দুইভাবেই কাজ করার সুযোগ রয়েছে। সপ্তাহের দুই দিন হয়তো অফিসে গিয়ে কাজ করতে হচ্ছে বাদ বাকি দিনগুলোতে বাসায় থেকেই কাজের সুযোগ রয়েছে। এতে কর্মীরা বেশি আগ্রহ দেখাচ্ছেন। তার কারণ যাতায়াতের সময় ও  ব্যয় বেঁচে যাচ্ছে। গবেষকরা বলছেন কর্মীদের মানসিক চাপ কমাচ্ছে হট ডেস্কিং।

কর্মীরা আগ্রহ দেখাচ্ছে অনলাইন এবং অফলাইনের কাজে। বর্তমানে চর্চার বিষয় হয়ে উঠেছে হট ডেস্কিং। অফিসে পর্যাপ্ত কাজের জায়গা না থাকলেও এই পদ্ধতিতে কাজ করতে পারছে সংস্থাগুলো। অনেক সংস্থা অফিসের জন্য দীর্ঘমেয়াদি বিনিয়োগে না যেতে সমাধান হিসাবে বেছে নিচ্ছে এই পদ্ধতিকে। এই মডেলে অফিসে কোনো কর্মীর জন্য কোনো  নির্দিষ্ট বা সংরক্ষিত জায়গা থাকে না। একাধিক কর্মী দিন বা সপ্তাহে একই জায়গা ব্যবহার করতে পারেন। কর্মীরা ফোন বা ল্যাপটপে লগ ইন করে নেটওয়ার্কে থাকা যেকোন ডেস্ক ব্যবহার করতে পারেন। ক্লাউড-ভিত্তিক সিস্টেমগুলোতে  ভিওআইপি যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ভার্চুয়াল মাধ্যমে প্রত্যেক কর্মী অফিস বা বাড়ি বা নিজেদের পছন্দ মতো জায়গায় থেকে কাজ করতে পারেন।

বিশ্বের ছোট ছোট অনেক সংস্থা, বিশেষত স্টার্ট আপের মতো সংস্থাগুলো ব্যয়ের চাপ কমাতে হট ডেস্কিং পদ্ধতি চালু করেছে। কর্মীদের বসার ব্যবস্থা না করতে পেরে এই মডেল অনুসরণ করছে সংস্থাগুলো। কিন্তু সমাজবিজ্ঞানীরা বলছেন, এতে সহকর্মীরা সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ছে।

বোর্নমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, পরবর্তী তিন বছরের মধ্যেই সামাজিকভাবে বিচ্ছিন্ন হওয়ার কারণ হিসাবে গুরুত্বপূর্ণ হিসাবে স্থান পাবে অফিসে গিয়ে কাজ না করার বিষয়টি। 

লিপি


সর্বশেষ

পাঠকপ্রিয়