ঢাকা, মঙ্গলবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মেলায় নানজীবা খানের ‘অটিস্টিক শিশুরা কেমন হয়’

আমিনুর রহমান হৃদয় : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০১ ৩:৩৫:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০১ ৩:৩৫:৪৯ পিএম

আমিনুর রহমান হৃদয় : অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ উপলক্ষে প্রকাশিত হয়েছে নানজীবা খানের লেখা প্রথম বই ‘অটিস্টিক শিশুরা কেমন হয়’।

বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। প্রচ্ছদ করেছেন নানজীবা খান নিজেই। বইটি পাওয়া যাবে মেলার অন্বেষা প্রকাশন প্যাভিলিয়য়ে। বইটির দাম ২০০ টাকা।

গ্রন্থটি সম্পর্কে নানজীবা বলেন, ‘প্রথম বই তাই খুবই উৎসাহী। বই প্রকাশের পরের ফলাফলের অপেক্ষায় আছি। চেষ্টা করেছি লেখার। কেমন হয়েছে সেটা পাঠকদের বিচারের ওপর নির্ভর করে। আমরা অনেকেই শিশু অধিকার নিয়ে কাজ করছি। অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়েও কাজ করছি। কিন্তু বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়টি আমার মতে এখনও তুলনামূলক আড়ালে আছে। আমাদেরই দায়িত্ব তাদের নিয়ে ভাবা, তাদের জন্য কিছু করা।’

তিনি আরো বলেন, ‘বইটি লেখার চিন্তা এসেছে ঘর থেকেই। আমার আপন ছোট ভাই তাসিন খান জীম একজন অটিস্টিক শিশু। জীমকে মাথায় রেখে বাস্তব অভিজ্ঞতা ও বিষয়টি পর্যালোচনা করে তথ্য-উপাত্তসহ অটিজমের সংজ্ঞা, প্রকারভেদ, কারণ, লক্ষণ, বিকাশ, বৈশিষ্ট্য, চিকিৎসা, করণীয় এবং অটিস্টিক শিশুর বেড়ে ওঠা, আচরণ, প্রশিক্ষণ, শিক্ষা, সচেতনতা, সামাজিক প্রেক্ষাপট ও প্রতিবন্ধকতাসহ ইত্যাদি বিষয় বইটিতে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি বইটি সবার ভালো লাগবে।’

নানজীবা খান একাধারে ট্রেইনি পাইলট, শিশু সাংবাদিক, পরিচালক, উপস্থাপক, ব্র্যান্ড অ্যাম্বাসেডর, বিএনসিসি ক্যাডেট অ্যাম্বাসেডর এবং বিতার্কিক।



রাইজিংবিডি/ঢাকা/১ ফ্রেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/সাইফ

     
 

রাইজিংবিডি স্পেশাল ভিডিও