ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ সাংবাদিক গড়ে উঠবে’

শাহীন রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৯ ১১:৫৪:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৯ ১১:৫৪:৩৭ পিএম
‘প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ সাংবাদিক গড়ে উঠবে’
Walton E-plaza

পাবনা প্রতিনিধি: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বর্তমান সরকার সাংবাদিক বান্ধব সরকার। তাই সরকারিভাবে বেসরকারী টেলিভিশন সাংবাদিকদের পিআইবি’র মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এতে করে দক্ষ সাংবাদিক গড়ে উঠবে উল্লেখ করে তিনি বলেন, আগামী নতুন প্রজন্মের সাংবাদিক বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ভূমিকা রাখবে।

সোমবার বিকেলে পাবনায় পিআইবি’র উদ্যোগে তিনদিনব্যাপী টেলিভিশন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জেলার সার্কিট হাউজ ভিআইপি সেমিনার হলরুমে প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিপিএম-পিপিএম।

তিনদিনের কর্মশালায় ইলেকট্রনিক্স মিডিয়া কী এবং কেন, সংবাদপত্র ও ইলেকট্রনিক্স মিডিয়ার মধ্যে পার্থক্য, টেলিভিশন সাংবাদিকতায় বিভিন্ন ধরণের রিপোটিং, ইলেকট্রনিক্স মিডিয়ায় রিপোটিং এ কাজের ধরণ, সংবাদের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও উপাদান, উপস্থাপনা মৈলী ও রিপোর্টারের বাচনভঙ্গি, টিভি স্ক্রিপ্ট লেখার কৌশল, টেলিভিশনের ভাষা, ক্যামেরাম্যানের ভূমিকা, ছবির মাধ্যমে কথা বলা, ক্যামেরার ব্যবহার, ছবি সম্পাদনা, টেলিভিশন সাংবাদিকতার উচ্চারণ, ভাষার ব্যবহার, টেলিভিশন সাক্ষাৎকার গ্রহণের কৌশল, টেলিভিশন সংবাদ সম্পাদনা, পিটিসি ও সরাসরি স¤প্রচার, টেলিভিশন সংবাদ ব্যবস্থাপনা, টেলিভিশন সাংবাদিকতায় নৈতিকতা এবং নীতিমালা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

তিনদিনের প্রশিক্ষণ কর্মশালায় পাবনায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক ও ক্যামেরাপার্সন অংশ নেন। পরে প্রশিক্ষনার্থীদের হাতে প্রশিক্ষণ সনদপত্র তুলে দেন পিআইবি’র মহাপরিচালকসহ অতিথিবৃন্দ।  

রাইজিংবিডি/পাবনা/৯ সেপ্টেম্বর ২০১৯/শাহীন রহমান/নাসিম

ইউটিউব সাবস্ক্রাইব করুন