ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বার্ড বাংলাদেশ’-এর যাত্রা শুরু

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৪ ১০:৩৮:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৪ ১০:৩৮:১২ পিএম

বাংলাদেশের পাখি ও বন্যজীব সংরক্ষণ আন্দোলনের অন্যতম পুরোধা সাজাহান সরদার নানা কারণে দীর্ঘদিন লোকচক্ষুর অন্তরালে ছিলেন। তার মানে এই নয়, তিনি নিজেকে গুটিয়ে নিয়েছিলেন। তিনি দেশের বিপন্ন পাখি ও বন্যজীব নিয়ে নিরন্তর কাজ করেছেন। তাঁর নেতৃত্বে নতুন করে যাত্রা শুরু করেছে ‘বার্ড বাংলাদেশ’ নামে একটি সংগঠন। পাখি ও বন্যজীব সংরক্ষণ এবং তাদের অধিকার সুনিশ্চিত করার অঙ্গীকার নিয়ে ১ নভেম্বর লোয়ার পদ্মানদীর বিস্তীর্ণ এলাকায় দিনভর ‘বার্ড আইডেন্টিফিকেশন, কাউন্টিং অ্যান্ড ওয়াচিং’ পরিচালিত হয়। একই সঙ্গে দেশের বিশিষ্ট বার্ডার এবং বন্যজীব সংরক্ষণ আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্ট ১৯ সদস্যের কমিটি গঠন করা হয়।

বাংলাদেশের পাখি ও বন্যজীব সংরক্ষণ আন্দোলনের অন্যতম পুরোধা সাজাহান সরদারকে সভাপতি ও বার্ডার শামীম আলী চৌধুরীকে সম্পাদক করা হয়েছে। কমিটির সহ-সভাপতি হলেন ড. এএনএম আমিনুর রহমান ও আদনান আজাদ আসিফ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আফজাল হোসেন, সহ-সম্পাদক কিসমত খোন্দকার। কমিটির বাকি সদস্যদের নাম খুব শিগগির ঘোষণা করা হবে। এদিন সংগঠনের সভাপতির প্রত্যক্ষ তত্বাবধানে সাধারণ সম্পাদক বার্ড আইডেন্টিফিকেশন, কাউন্টিং অ্যান্ড ওয়াচিং-এর নেতৃত্ব দেন।

গত শুক্রবার সকালে মুন্সিগঞ্জের সরদার পাড়ার ‘নিসর্গঅঙ্গন’ থেকে চিতোলিয়া বাজার ঘাট হয়ে যন্ত্রচালিত নৌকায় লোয়ার পদ্মাসংলগ্ন এবং অন্তর্জাতিকভাবে স্বীকৃত ‘ওয়েট কিং সাইট’ কালির চরে যাত্রা শুরু করে। ১৪ জনের একটি দল এসময় বিপুলসংখ্যক পাখি দেখতে পায়। দলে পাখি বিশেষজ্ঞ, গবেষক ও বেশ কয়েকজন বার্ডার ছিলেন। দলটি তাদের পর্যবেক্ষণে ওই এলাকায় এক প্রজাতির হেরন, দুই প্রজাতির ইগ্রেট, দুই প্রজাতির টার্ন, এক প্রজাতির স্যান্ড পাইপার, দুই প্রজাতির করমোরেট এবং আনআইডেনটিফাইড র‌্যাপ্টার দেখতে পায় এবং সেগুলোর ছবি তোলাসহ প্রয়োজনীয় রেকর্ড সংগ্রহ করে।


ঢাকা/হাসনাত/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন