ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডিজিটালাইজেশনে ক্যাবল অপারেটরদের সময় এক বছর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২৩ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিজিটালাইজেশনে ক্যাবল অপারেটরদের সময় এক বছর

ডিজিটালাইজড সম্প্রচারের জন‌্য কেবল অপারেটরদের এক বছরের বেশি সময় দেয়া উচিত নয় বলে জানিয়েছেন তথ‌্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রোববার দুপুরে সচিবালয়ে ক্যাবল সংযোগে ডিজিটালাইজেশন নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রী ব‌েলেন, এই সময়ের মধ্যে যারা ডিজিটালাইজড করবে না, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

হাছান মাহমুদ বলেন, ডিজিটালাইজড সম্প্রচারের জন্য আমরা ক্যাবল অপারেটরদের সঙ্গে কয়েক দফা বসেছি। তারা বলেছিলেন ঢাকা ও চট্টগ্রামে গত বছরের ডিসেম্বরের মধ্যে ক্যাবল অপারেটিং সিস্টেম ডিজিটালাইজড করা সম্ভব হবে। কিন্তু তারা সেটি করতে পারেনি। সময়টা আমরা আলোচনা করেই ঠিক করব। আমার মনে হয় সারা দেশে ডিজিটালাইজড করার জন্য এক বছরের বেশি সময় কোনোভাবেই দেয়া উচিত নয়।

ডিজিটালাইজড হলে প্রত্যকটি চ্যানেল জানবে আসলে কতজন গ্রাহক আছে। এখনও তো সেখানে একটি ভুতুড়ে পরিস্থিতি। ডিজিটালাইজড করা হলে অনেক কিছু করা সম্ভব হবে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশে ৩৪টি টেলিভিশন চ্যানেল সম্প্রচারে আছে। সরকারের পক্ষ থেকে ৪৫টি চ্যানেলের অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া অনেকগুলো কমিউনিটি ও ২২টি এফএম রেডিওর লাইসেন্স দেয়া আছে। সম্প্রচারে আছে এক ডজনের বেশি এফএম রেডিও। গত ১১ বছরে এই ব্যাপক বিকাশ ঘটেছে। কিন্তু এসব টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রে যে শৃঙ্খলাটি দরকার ছিল, ডিজিটালাইজড হওয়া প্রয়োজন ছিল সেটি হয়নি।

‘আপনারা জানেন সম্প্রচারের ক্ষেত্রে ব্যাপক বিশৃঙ্খলা বিরাজমান ছিল, ক্যাবল অপারেটররা তাদের ইচ্ছামতো টেলিভিশনের সিরিয়াল ঠিক করতেন। আমরা সেখানে একটি শৃঙ্খলা ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি’, জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, টেলিভিশন সম্প্রচারে ডিজিটালাইজড করার জন‌্য কেবল অপারেটরদের আমরা একটি সময় নির্ধারণ করে দেব। এই সময়ের মধ্যে ক্যাবল অপারেটরদের অবশ্যই ডিজিটালাইজড হয়েছে ক্যাবল অপারেটিংয়ের কাজ করতে হবে।

‘এই সময়ের মধ্যে অবশ্যই ফেজ বাই ফেজ, ঢাকা ও চট্টগ্রামসহ বড় শহরগুলোর জন্য একটি সময়, জেলা শহরগুলোর জন্য আরেকটি সময় এবং পল্লী এলাকার জন্য আরেকটি সময়- এভাবে নির্ধারণ করে দেব। এই সময়ের মধ্যে অপারেটিং সিস্টেম ডিজিটালাইজড করতে হবে। যারা করতে ব্যর্থ হবেন তাদের ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব’, জানান মন্ত্রী।

তিনি বলেন, আমরা যখন ক্যাবল অপারেটরদের সঙ্গে কথা বলেছি, তারা নানা সমস্যার কথা বলেছেন- আমরা ধৈর্য সহকারে সেসব সমস্যার কথা শুনেছি। তারা যা বলেছিলেন,  সেটি তারা করতে পারেননি।

‘আমরা প্রয়োজনে নতুন ক্যাবল অপারেটরদের লাইসেন্স দেব, যাদের ডিজিটালাইজড হয়ে বাজারে আত্মপ্রকাশ করতে হবে। এই সিদ্ধান্ত ইতিমধ্যে আমরা আলোচনা করেছি। ক্যাবল অপারেটরদের আমরা এই সিদ্ধান্ত জানিয়ে দেব’, যোগ করেন হাছান মাহমুদ।

ক্যাবল অপারেটরদের বিশৃঙ্খলা তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, কেবল অপারেটরদের জায়গা নির্দিষ্ট করা আছে কিন্তু তারা সেটি মানেন না। তারা তাদের এলাকার বাইরে গিয়ে সম্প্রচার করেন। এক্ষেত্রে অনেক সময় এক ক্যাবল অপারেটরদের সঙ্গে আরেক ক্যাবল অপারেটরদের নানা ধরনের জটিলতা দেখা দেয়, সেটি অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটে।

মন্ত্রী বলেন, ‘আমরা হিসাব করে দেখেছি, যদি ক্যাবল অপারেটর সিস্টেম ডিজিটালাইজড হয় তাহলে সরকার এক্ষেত্রে ক্যাবল অপারেটরদের কাছ থেকে বছরে ১০ থেকে ১২ হাজার কোটি টাকা ভ্যাটই পাবে। যেটি এখন পাচ্ছে না।’

বাংলাদেশে প্রায় সাড়ে চার কোটি টেলিভিশন গ্রাহক আছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ‘এখান থেকে ক্যাবল অপারেটররা প্রচুর টাকা আয় করে। শত শত হাজার হাজার কোটি টাকা আয় করেন। কিন্তু সরকারের খাতে একটি টাকাও ট্যাক্স কিংবা ভ্যাট জমা হচ্ছে না। খুব কম। যার দুই লাখ গ্রাহক আছে, তিনি দেখান দুই হাজার বা আরও কম।’

‘কোনো ক্যাবল অপারেটরের পাঁচ লাখ গ্রাহক, দেখায় এক হাজার বা দুই হাজার। সেটার ওপর ভ্যাট দেয়। ডিজিটালাইজড হলে এই ফাঁকি দেয়া সম্ভব হবে না’, জানান মন্ত্রী।

তিনি বলেন, এক্ষেত্রে যে বিশৃঙ্খলা এটি কোনোভাবেই সমীচীন নয়। এখানে পুরোপুরি শৃঙ্খলা আনতে আমরা বদ্ধপরিকর। একই সাথে সরকার ট্যাক্স-ভ্যাট যাতে সঠিকভাবে পায়, সেটি জনগণের কাজে ব্যয় করা সম্ভব হয়, সেজন্য আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বদ্ধপরিকর।

ক্যাবল অপারেটরের ক্ষেত্রে গ্রাহকদের ফি নির্ধারণ কিংবা পে চ্যানেল ঠিক করে দেয়া হবে কিনা- জনেতে চাইলে মন্ত্রী বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বেসরকারি চ্যানেলগুলো যে পে চ্যানেল হবে কিংবা হবে না, সেটা আমরা ঠিক করব না- সেটা চ্যানেল কর্তৃপক্ষ ঠিক করবে। মানুষ সেটিকে পে চ্যানেল হিসেবে নেবে কিনা সেটি জনগণ ঠিক করবে। এটি করার ক্ষেত্রে সবচেয়ে বড় যে প্রতিবন্ধকতা তা হলে সিস্টেমটি ডিজিটালাইজড নয়।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়