ঢাকা, বৃহস্পতিবার, ১৯ চৈত্র ১৪২৬, ০২ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

জানুয়ারির সেরা লেখকদের পুরস্কার দিল রাইজিংবিডি (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৬ ৮:১২:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৭ ৭:২৭:৪২ পিএম
ছবি: শাহীন ভূইয়া

জানুয়ারি মাসের সেরা প্রতিবেদক, জেলা প্রতিনিধি, সাব এডিটর, ফিচার ও লেখক ক্যাম্পাস লেখককে পুরস্কৃত করেছে দেশের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

বুধবার বিকেলে রাজধানীর মিরপুরে রাইজিংবিডির নিজস্ব কার্যালয়ে এক অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও নগদ টাকা তুলে দেয়া হয়।

রাইজিংবিডির প্রকাশক এস এম জাহিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টিভি টুডের এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপস্থাপিকা, মডেল, অভিনেত্রী নীল হুরেজাহান। উপস্থিত ছিলেন রাইজিংবিডির উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম, মনিটরিং উপদেষ্টা ফিরোজ আলম, প্রশাসনিক কর্মকর্তা মিলটন আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়।

মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘সাংবাদিকতার ধরন দিনে দিনে পরিবর্তন হচ্ছে। চল্লিশের দশকে যখন রেডিও আসল, তখন অনেকে মনে করেছিল পত্রিকার ভবিষ‌্যৎ শেষ। এরপর সাদাকালো ও রঙিন টিভি আসল, তখন মনে করা হতো রেডিও ও পত্রিকার গ্রাহক কমে যাবে। এখন অনলাইন আসায় মনে করা হয় আগের মাধ‌্যমগুলো হুমকির মধ‌্যে পড়বে। তবে এখনো সব মাধ‌্যমই টিকে আছে।’

তিনি বলেন, ‘সাংবাদিকতা মূলত তিন ধরনের। স্টেনোগ্রাফ, প্রটোকল এবং অনুসন্ধানী। এর মধ‌্যে স্টেনোগ্রাফ ও প্রটোকল হলো দুর্বল সাংবাদিকতা। অনুসন্ধানী সাংবাদিকতা হলো সংবাদের প্রাণ। এটিই হলো মূল সাংবাদিকতা।’

সাংবাদিকদের বিষয়বস্তুর বৈচিত্র্য, উপস্থাপনার বৈচিত্র্য এবং প্রযুক্তির সর্বোচ্চ ব‌্যবহারের তাগিদ দেন মনজুরুল আহসান বুলবুল।

এস এম জাহিদ হাসান বলেন, ‘সাংবাদিকতা পেশা না নেশা। সাংবাদিকতার জন্য ভালোবাসা থাকতে হবে। তা না হলে টিকতে পারবেন না। সাংবাদিকতায় কাজের মাধ্যমে টিকে থাকতে হবে। এটাকে পেশা হিসেবে নিতে হবে।’

উদয় হাকিম বলেন, ‘ইতিবাচক সাংবাদিকতার ধারণা থেকে আমরা রাইজিংবিডি প্রতিষ্ঠা করি। কারণ, সংবাদ শব্দটা মাথায় আসলে আমাদের মনে হয় সামথিং নেগেটিভ। পজেটিভ কিছুই নেই। তবে আমাদের একটা উদ্দেশ্য ছিল, সবকিছু আমরা ইতিবাচকভাবে দেখব। কারো বিপক্ষে আমরা লিখি না। কেউই বলতে পারবে না আমরা কারো বিপক্ষে লিখেছি।’

তিনি বলেন, ‘আমরা দৌড়ে বা কোয়ান্টিটিতে হয়ত এক নম্বর না। তবে কোয়ালিটিতে আমরা এক নম্বর।’

জানুয়ারি মাসে ‘ব্রুনাই প্রবাসীদের আহাজারি’ শীর্ষক প্রতিবেদনের জন‌্য সেরা প্রতিবেদকের পুরস্কার পেয়েছেন প্রধান প্রতিবেদক এম এ রহমান মাসুম। ‘একদিকে খাবারের পাহাড়, আরেক দিকে কঙ্কালসার শিশু’ শীর্ষক প্রতিবেদনের জন‌্য সেরা সাব এডিটরের পুরস্কার পেয়েছেন শাহেদ হোসেন। ‘ভাগ‌্য বিড়ম্বিত বৃদ্ধা বুদিয়া মাঈশ্বর’ শীর্ষক প্রতিবেদনের জন‌্য সেরা জেলা প্রতিবেদকের পুরস্কার পেয়েছেন নওগাঁ সংবাদদাতা অরিন্দম মাহমুদ।

এছাড়া ‘এখনো জ‌্যোৎস্না ফোটে রুপনগরে, আপনি ঘুমিয়ে আছেন মহানন্দার পাড়ে’ শীর্ষক লেখার জন‌্য জানুয়ারি মাসের সেরা লেখক পুরস্কার পেয়েছেন শিহাব শাহরিয়ার। ‘স্কুলের জন‌্য আরমানের কান্না’ শীর্ষক লেখার জন‌্য সেরা ফিচার লেখকের পুরস্কার পেয়েছেন জুনাইদ আল হাবিব। ‘এক রূপকথার নাম সুপ্তি’ শীর্ষক লেখার জন‌্য শাওয়ানা সুয়াইবিয়া অন্বী এবং সেই চিঠি আর আসে না’‘জীবন যুদ্ধে এক মা’ শীর্ষক লেখার জন‌্য নাবিল হাসান সেরা ক‌্যাম্পাস লেখকের পুরস্কার পেয়েছেন।

 

ঢাকা/নূর/সাইফ