ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুজিববর্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ প্রবর্তন

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ প্রবর্তন

মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ প্রবর্তন করেছে শিল্প মন্ত্রণালয়।

মঙ্গলবার বিকেলে এক সংবাদ ব্রিফিংয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ তথ্য জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি এবং গত এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন সম্পর্কে এই প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, এ বছর প্রথমবারের মতো ৭টি ক্যাটাগরি- বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, কুটির, মাইক্রো, হস্ত ও কারু এবং হাইটেক শিল্পের সাথে জড়িতদের ১ম, ২য় ও ৩য় পুরস্কার প্রদান করা হবে।

মন্ত্রী জানান, ১ম পুরস্কারের মান নগদ ৩ লাখ টাকা, ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও ১টি রেপ্লিকা, ২য় পুরস্কার নগদ ২ লাখ টাকা, ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও ১টি রেপ্লিকা এবং ৩য় পুরস্কার নগদ ১ লাখ টাকা, ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট ও ১টি রেপ্লিকা।

ইতোমধ্যে এ পুরস্কারের জন্য আবেদনপত্র আহবান করা হয়েছে। মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে ক্যাটাগরিভিত্তিক আবেদন পত্র ডাউনলোড করা যাবে।

শিল্পমন্ত্রী বলেন, দেশের শিল্প খাত নিয়ে জাতির পিতার উন্নয়ন পরিকল্পনা এবং উদ্যোগগুলো জনগণের কাছে আরও বিস্তারিত আকারে পৌঁছে দিতে ‘বঙ্গবন্ধুর শিল্পভাবনা’ বিষয়ে একটি জাতীয় সেমিনার আয়োজন করা হবে।

জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শিল্প ভবনের নিচ তলার লবিতে অথবা সুবিধাজনক স্থানে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হবে বলেও মন্ত্রী জানিয়েছেন।

প্রেস ব্রিফিংয়ে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব মোঃ আবদুল হালিম, শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন অনুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


ঢাকা/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়