ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন

‘মুজিববর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন’- এই প্রতিপাদ্য ধারণ করে মুজিব শতবর্ষ উপলক্ষে এ বছর বৃক্ষমেলার দিনে শতলক্ষ বৃক্ষচারা রোপন করা হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন রোববার দুপুরে সচিবালয়ে এ কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২০ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২০ উপলক্ষে প্রস্তুতিমূলক সভা হয়। এতে সভাপতিত্ব করেন পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন।

মন্ত্রী বলেন, পরিবেশ দূষণরোধ ও পরিবেশ সংরক্ষণে কার্যকরি ভূমিকা গ্রহণ ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যথাযথ গুরুত্বের সাথে বর্ণিলভাবে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীব বৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থসামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হবে।

বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার, বঙ্গবন্ধু অ‌্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন এবং সামাজিক বনায়নে শ্রেষ্ঠ উপকার ভোগীদের চেক প্রদান করবেন।

পরিবেশমন্ত্রী বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠানকে, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তিকে, পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদক প্রদান করা হবে।

তিনি বলেন, দিবসটি উপলক্ষে পরিবেশ বিষয়ক সেমিনার, গোলটেবিল বৈঠক আয়োজন, বুকলেট, স্মরণিকা ও বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে। তাছাড়া শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল কলেজে অনুষ্ঠান আয়োজন, শিশু চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হবে। জনসাধারণের অবগতির জন্য বিভিন্ন অপারেটরদের মাধ্যমে মোবাইল মেসেজ ও ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হবে বলেও জানান মন্ত্রী।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়