ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মুজিববর্ষের উৎসবে ভারত প্রতিনিধিত্ব করবে: কাদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মুজিববর্ষের উৎসবে ভারত প্রতিনিধিত্ব করবে: কাদের

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান মুজিববর্ষের উৎসব ভারতকে বাদ দিয়ে করলে সেটি বন্ধুত্বের অবমাননা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তবে দিল্লি সংকট ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে সমস্যা আর না বাড়িয়ে দ্রুত সমাধানে আসতে প্রতিবেশি দেশটিকে পরামর্শও দিয়েছেন তিনি।

শুক্রবার সন্ধ‌্যায় হাতিরপুলের শহীদ সেলিম-দেলোয়ার স্মৃতি পরিষদের আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের দিল্লি শহরে তাদের অভ্যন্তরীণ  সংকট চলছে। এ কথা সত্য পাশের ঘরে আগুন লাগলে সে আগুনের আঁচ প্রতিবেশির ঘরে আসে। আমাদের বিশ্বস্ত বন্ধু ভারতের সাথে আমাদের চমৎকার সম্পর্ক বিরাজ করছে, আমরা ভারত সরকারকে বলব, আজকে দিল্লিতে যে সংকট চলছে, যে রক্তপাত, এটা আর না বাড়িয়ে নিজেদের সমস্যা অতিদ্রুত সমাধান করে নেবেন।’

তবে এর জন্য ১৯৭১ সালের রক্তের সম্পর্ক ও বন্ধুত্বকে বিষর্জন দেয়া উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

‘আজকে মুজিববর্ষে মুজিব উৎসব পালিত হবে। এই উৎসবে ভারতে আমরা বাদ দিলে, আমন্ত্রণ যদি না করি এটা হবে অকৃতজ্ঞতা, এটা বন্ধুত্বের প্রতি অবমাননা হবে। কারণ এই স্বাধীনতা বিদেশি সাহায্য সহানুভূতি, মুক্তিযুদ্ধের সময় আশ্রয় প্রশ্রয়, দেশ গঠনের অবদান অন্য কোনো দেশ দেয়নি।’

তিনি বলেন, দুঃসময়ের বন্ধুদের বাদ দিয়ে মুজিববর্ষ আমরা পালন করতে পারি না। কাজেই মুজিববর্ষের উৎসবে ভারত যেমন প্রতিনিধিত্ব করবে এটা যেমন স্বাভাবিক বিষয় তেমনি, অভ‌্যন্তরীণ কোনো সংকটে যদি কোনো রক্তপাত হয় সেটা নিয়ে ভারত দ্রুত আলোচনা করে যেন সমাধান করে। এই ব্যাপারে আমরা নতুন দিল্লি সরকারের কাছে আহ্বান জানাচ্ছি।

শহীদ সেলিম-দেলোয়ার স্মৃতি পরিষদের সভাপতি আব্দুল ওয়াদুদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গির কবির নানক।

সভা শেষে শহীদ সেলিম-দেলোয়ারের জন্য দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।


ঢাকা/পারভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়