ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতির শ্রদ্ধা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ১৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতির শ্রদ্ধা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে ‍পুরো জাতি। মঙ্গলবার (১৭ মার্চ) সকাল ৭টার পর রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে স্থাপিত প্রতিকৃতিতে বঙ্গবন্ধুর জ‌্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ‌্য দিয়ে এই কর্মসূচির শুরু হয়।  এরপর সকাল সোয় দশটায়  গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নানা আয়োজনে সারাদেশে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ‌্যদিয়ে তার জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে। সেসব খবর উঠে এসেছে রাইজিংবিডির প্রতিনিধিদের পাঠানো খবরে।

গোপালগঞ্জ: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৭ মার্চ) সকাল ১০টা ১৭ মিনিটে জাতির পিতার সমাধিতে প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন ও শ্রদ্ধা জানান।

মেহেরপুর : মেহেরপুরে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রসাশক আতাউল গনি, পুলিশ সুপার এস এম মুরাদ আলীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

যশোর : জাতির জনকের সর্ববৃহৎ ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে যশোরে পালিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

সকাল ৮টায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ। এরপর জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ, পুলিশ সুপার আশরাফ হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান।

এরপর জেলা প্রশাসনের উদ্যোগে কালেক্টরেট স্কুলে বৃক্ষরোপণ করেন জেলা করেন জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ। মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের লেখা নিয়ে বিদ্যালয়ের দেয়াল পত্রিকা ও মুজিব কর্নারের উদ্বোধন করেন তিনি।

বাগেরহাট: করোনভাইরাসের কারণে সরকারি নির্দেশনা অনুযায়ী জেলায় জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান সীমিত করা হয়। এরপরও নানা আয়োজনে জাতির জনকের জন্মদিন পালন করেছে বাগেরহাটবাসী।

সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তারা। পাশপাশি  জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মকর্তারাও এতে অংশ নেন।  

এসময় বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু, বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, বাগেরহাটের পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাগেরহাট সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে কেক কাটা ও শিশু রোগীদের মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

সাতক্ষীরা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সাতক্ষীরায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচি পালিত হয়।  

জেলা প্রশাসনের আয়োজনে সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। 

এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবিসহ অনেকে।

এছাড়া, কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ১০০ বার তোপধ্বনি, সূর্যোদয়ের পরে  সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় দেয়াল পত্রিকার উদ্বোধন। এরপর বেলা ১১টায় মুজিববর্ষ উপলক্ষে গৃহহীন ভিক্ষুক পুনর্বাসন ও প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ, ভূমিহীন পরিবারের মাঝে খাসজমির দলিল হস্তান্তর, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে টিন বিতরণ করা হয়।

ঝিনাইদহ : বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগ  শোভা যাত্রা ও শ্রদ্ধাঞ্জলি কর্মসূচি পালন করে।

সকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৭টার দিকে দলীয় কার্যালয় থেকে জেলা আওয়ামী লীগ একটি শোভা যাত্রা বের করে মুজিব চত্বরে গিয়ে শেষ করে। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য আব্দুল হাই, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিমসহ দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এ সব কর্মসূচিতে যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও স্বেচ্ছাসেবক লীগ ছাড়াও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

পাবনা: আজ সকালে জেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা পরিষদের সামনে নির্মিত বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ‌্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলামসহ অনেকে।

পরে পাবনা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন বাহিনী ও সংস্থা প্রধান, স্কুল, কলেজ, বিশ্ববিদ‌্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া, জাতির জনক জন্মশতবার্ষিকী উপলক্ষে পাবনায় দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বরগুনা: বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন, বরগুনা প্রেসক্লাবের চতুর্থ তলায় বঙ্গবন্ধু মিলনায়তনের ভিত্তিপ্রস্তর স্থাপনসহ বর্নাঢ্য আয়োজনের মাধ্যমে বরগুনায় মুজিব জন্মশতবার্ষিকী পালিত হচ্ছে।

আজ সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সোয়া ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মুজিব অঙ্গনে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন সংসদ সদস্য সুলতানা নাদিরা।

রংপুর :  নানা আয়োজনে পালিত হচ্ছে রংপুরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

সকালেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে জনগণ আসতে থাকে জিলা স্কুলসংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে। এ সময় প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন রংপুর বিভাগীয় কমিশনার, সিটি করপোরেশন মেয়র, রংপুর রেঞ্জ ডিআইজি, মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ অনেকে।

পরে জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, যুব মহিলা লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।


ঢাকা/বাদল/জাকির/টুটুল/রাজিব/শাহীন/রুহান/নজরুল/ইভা/হক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়