ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

দেশে দেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৭ ৭:১৮:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৭ ৭:১৮:০৭ পিএম

নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বিশ্বের বিভিন্ন স্থানে অবস্থিত বাংলাদেশ মিশন, হাইকমিশন ও কনস্যুলেট অফিস।

মঙ্গলবার (১৭ মার্চ) বাংলাদেশসহ বিশ্বের অনেক স্থানে উদযাপিত হচ্ছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।

ভারতের দিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের চ্যান্সারি ভবনে উদযাপন করা হয় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহম্মদ ইমরান। পরে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে হাইকমিশনার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। এছাড়া, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

‘মুজিববর্ষে কূটনীতি, প্রগতি ও সম্প্রীতি’ এই স্লোগানে কুয়েত দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টায় কুয়েতের মিসিলায় রাষ্ট্রদূত এস এম আবুল কালামের সভাপতিত্বে ও কাউন্সিলর দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভা হয়। সভার শুরুতে দূতাবাসের কল্যাণ সহকারী ফরিদ হোসেন কোরআন তেলাওয়াত করেন। পরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন দূতাবাস কর্মকর্তারা।

সিঙ্গাপুরের বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত সহযোগে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলক করেন সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। এরপর তিনি আমন্ত্রিত অতিথি ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অস্ট্রিয়া ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও উৎসবের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে দূতাবাস মিলনায়তনে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে জন্মদিনের কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছরব্যাপী আনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে ক্যানবেরা বাংলাদেশ হাইকমিশনে। অষ্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে এ অনুষ্ঠানে উপস্থিত হন।


ঢাকা/হাসান/ইভা