ঢাকা, বৃহস্পতিবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

জন্মশতবার্ষিকী উদযাপন করলো সশস্ত্র বাহিনী

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৭ ৭:৩৭:২৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৭ ৭:৩৭:২৩ পিএম

যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী।

এ উপলক্ষে মঙ্গলবার আলাদা আলাদা কর্মসূচি পালন করেছে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী।

বাংলাদেশ সেনাবাহিনী : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে একযোগে ঢাকাসহ দেশের সকল সেনানিবাসে উদযাপন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১০০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির অনুষ্ঠানমালার সূচনা করা হয়।

ঢাকা সেনানিবাসে সদর দপ্তর লজিস্টিকস্ এরিয়া এর তত্ত্বাবধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় ঢাকা সেনানিবাসের অফিসার, জেসিও, অন্যান্য পদবীর সেনাসদস্য এবং অসামরিক ব্যক্তিরা অংশগ্রহণ করেন। এতে জাতির পিতার ছবি এবং তার গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়।

দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ সুসজ্জিত করা হয়। এ দিনে জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসসমূহের সব মসজিদে মিলাদ মাহফিল, বিশেষ দোয়া ও স্মৃতির স্মরণে প্রামাণ্যচিত্র প্রদর্শনির আয়োজন করা হয়।

এছাড়াও, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে উৎসবমুখর পরিবেশে আলোচনা অনুষ্ঠান, কুইজ, রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ইত্যাদিসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ নৌবাহিনী : যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌঅঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ শোভাযাত্রার আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সকল স্তরের সামরিক-অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকরা অংশ নেন।

জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সব নৌঅঞ্চলের মসজিদগুলোতে বাদযোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। এছাড়া নৌ ঘাঁটিতে বিনোদন কক্ষগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকাণ্ডের উপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শণের ব্যবস্থা করা হয়।

দুপুরে সকল ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে পতাকা দ্বারা সজ্জিত করা হয় এবং সূর্যাস্ত হতে মধ্যরাত পর্যন্ত প্রধান গেটসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আলোকসজ্জার আয়োজন করা হয়।    

বিমান বাহিনী : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান সাড়ম্বরে উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বিমান সদর দপ্তর সংলগ্ন এলাকায় মঙ্গলবার সকালে এক স্বতঃস্ফুর্ত শোভাযাত্রার আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। আনন্দ শোভাযাত্রাটি সকাল ৬টা ৪৫ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বাশারের সৌদি কলোনি মাঠ থেকে শুরু হয়ে বিমান সদর ও তার পার্শ্ববর্তী এলাকা প্রদক্ষিণ করে।

পরে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার। এসময় বিমান সদরের পিএসওগণ, বিমান বাহিনী ঘাঁটি বাশারের অধিনায়কসহ অন্যান ঊর্দ্ধতন কর্মকর্তা ও বিমানসেনারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিসমূহ ও তার পার্শ্ববর্তী এলাকায় একযোগে শোভাযাত্রার আয়োজন করা হয়।

 

ঢাকা/হাসান/সনি