ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজশাহী টিটিসি প্রতিষ্ঠায় কোরিয়ার অনুদান

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ৮ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহী টিটিসি প্রতিষ্ঠায় কোরিয়ার অনুদান

অর্থনৈতিক প্রতিবেদক : রাজশাহীতে শিক্ষক প্রশিক্ষণ কলেজ (টিটিসি) প্রতিষ্ঠায় সহযোগিতা করবে কোরিয়া। কোরিয়ান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (কোইকা) এই প্রকল্পে সাড়ে ৮ মিলিয়ন ডলারের সমপরিমাণ অনুদান দেবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৬৬ কোটি ২১ লাখ টাকা।

 

এই প্রকল্পে কারিগরি ও আর্থিক সহায়তা দেবে কোরিয়া। ‘ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রোগ্রাম অব টিটিসি, রাজশাহী’ শীর্ষক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো(বিএমইটি)।

 

জানা গেছে, সংস্থাটির অনুদানে রাজশাহী টিটিসি প্রতিষ্ঠার মাধ্যমে প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধি পাবে। একই সঙ্গে কারিগরী জ্ঞানসম্পন্ন জনবলের উৎকর্ষকতা বৃদ্ধির মাধ্যমে আয়বর্ধক এবং টেকসই অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে। এ ছাড়া চু্ক্তির আওতায় কোরিয়ান বৃত্তিমূলক ও কারিগরী শিক্ষা এবং তাদের প্রশিক্ষণ মডেল ও উন্নয়ন অভিজ্ঞতা বিনিময় করা সম্ভব হবে।

 

এ উপলক্ষে সোমবার অর্থনৈতিক সর্ম্পক বিভাগ (ইআরডি), বাংলাদেশ সরকার এবং কোইকার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এদিন প্রকল্পে অর্থায়নের বিষয়ে রেকর্ড অব ডিসকাশন (আরডি) এবং টার্ম অব রেফারেন্স (টিওআর) স্বাক্ষরিত হয়েছে।

 

প্রকল্পটির কার্যক্রম রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে পরিচালিত হবে। প্রকল্পের মূল কার্যক্রম আরডি স্বাক্ষরের তারিখ থেকে পরবর্তী ৪ বছর বা ৪৮ মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডির অতিরিক্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হযরত আলী এবং কোইকার পক্ষে কান্ট্রি ডিরেক্টর কিম জিহুন অনুদানের রেকর্ড অব ডিসকাশন (আরডি) স্বাক্ষর করেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ সেপ্টেম্বর ২০১৫/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়