ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোমবার হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ২৪ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোমবার হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : হাঙ্গেরির প্রেসিডেন্ট ড. জোনাস আদেরের আমন্ত্রণে তিন দিনের সফরে ২৮ নভেম্বর সোমবার হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে অনুষ্ঠিতব্য বুদাপেস্ট ওয়াটার সামিটে (বিডব্লিউএস) অংশ নেবেন তিনি।

 

প্রধানমন্ত্রীর এই সফর নিয়ে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করা হয়।

 

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান, সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি প্রধানমন্ত্রী হাঙ্গেরির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এবং সে দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

 

পরে বাংলাদেশের প্রধানমন্ত্রী হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ইকোনমিক ফোরাম উদ্বোধন করবেন।

 

এই দ্বিপাক্ষিক সফর দুই দেশের সম্পর্ককে নতুন মাত্রা দেবে এবং বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তিকে আরো উজ্জ্বল করবে বলে অনুষ্ঠানে আশা প্রকাশ করা হয়।

 

তিন দিনব্যাপী এ সম্মেলনের প্রতিপাদ্য ‘ওয়াটার কানেক্টস’। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে করণীয় নির্ধারণ এবং প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি পর্যালোচনা করা এ সম্মেলনের অন্যতম মূল উদ্দেশ্য।

 

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

পাশাপাশি বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ীদের একটি বাণিজ্য প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

 

মেক্সিকো, মরিশাস, তাজিকিস্তান ও জর্ডানের রাষ্ট্রপ্রধান, জাতিসংঘ ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, নীতি গবেষণা প্রতিষ্ঠান, সুশীল সমাজের প্রতিনিধি এবং অন্যান্য সংশ্লিষ্ট সেক্টরের বিশেষজ্ঞ প্রতিনিধি এ সম্মলেনে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

 

জাতিসংঘ ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত পানিবিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের একজন সম্মানিত সদস্য বাংলাদেশের প্রধানমন্ত্রী। এ প্যানেলের অন্য সদস্যরা হলেন- মরিশাস, মেক্সিকো, হাঙ্গেরি, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি এবং অস্ট্রেলিয়া, জর্ডান ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন এ সফরের উদ্দেশ্য হলো- বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্র, যেমন: বাণিজ্য ও বিনিয়োগ, পানিসম্পদ ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার প্রসার। বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ রপ্তানিবাজার ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হওয়া সত্ত্বেও হাঙ্গেরির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এখনো উল্লেখযোগ্য নয়। ২০১৫-১৬ অর্থবছরে এর পরিমাণ ছিল ১৬.২৪ মিলিয়ন ডলার। তাই হাঙ্গেরির বাজারে বাংলাদেশের তৈরি পোশাকসহ অন্যান্য পণ্যের বাজার সম্প্রসারণে আলোচনা হবে।

 

এ ছাড়া সফরকালে সরকারি ও বেসরকারি পর্যায়ে কয়েকটি দ্বিপাক্ষিক দলিল স্বাক্ষরের সম্ভাবনা আছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৬/আরিফ সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়