ঢাকা, রবিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

উচ্ছেদের পরপরই ফুটপাতে হকাররা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৫ ৭:২২:১১ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৫ ৯:৪০:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলিস্তান, মতিঝিল ও পল্টন এলাকার ফুটপাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযান শেষ হওয়ার পরপরই ফের দোকান নিয়ে বসেছেন হকাররা।

রোববার বেলা সোয়া ৩টায় পল্টন এলাকায় ফুটপাতের দোকান ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট খান মো. নাজমুস শোয়েব।

উচ্ছেদ অভিযান শেষ হওয়ার পরপরই স্থানীয় প্রভাবশালীদের নির্দেশে ডিএসসিসির বেঁধে দেওয়া সময়ের অনেক আগেই ফুটপাতে দোকান নিয়ে বসেন হকাররা। গুলিস্তান, দৈনিক বাংলা, বঙ্গবন্ধু স্টেডিয়াম এলাকা ফের দখল হয়ে যায়।

এ ব্যাপারে ফকিরাপুলের বাসিন্দা সুলতান হোসেন বলেন, সম্প্রতি গুলিস্তানের ফুটপাত ও সড়ক থেকে হকার এবং অবৈধ দখলদার উচ্ছেদে অভিযান চালানো হয়। অবৈধভাবে জায়গা দখলের কারণে জরিমানা করা হয় কয়েকজন হকারকে। মেয়রের নির্দেশ উপেক্ষা করে ফুটপাতে দোকান নিয়ে বসেছেন হকাররা। গত ১১ জানুয়ারি মেয়রের ঘোষণা দিয়েছিলেন, হকাররা কেবল সাপ্তাহিক ছুটির দিন এবং কর্মদিবসে অফিস সময়ের পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ফুটপাতে পণ্য নিয়ে বসতে পারবেন। ১৫ জানুয়ারি থেকে অফিস টাইমে কোনো হকার ফুটপাতে দোকান নিয়ে বসতে পারবেন না। কিন্তু আজ সকালে দেখি, বাইতুল মোকাররমের সামনে হকাররা দোকান নিয়ে বসেছেন। দুপুরে অভিযান শেষ হওয়ার পরপরই হকাররা আবার ফুটপাত দখল করেছেন।

বাইতুল মোকাররমের ফুটপাতের ব্যবসায়ী তৌহিদ বলেন, ৮ বছর ধরে এখানে ব্যবসা করছি। ডিএসসিসি দুপুরে আমাদের উঠিয়ে দিয়েছে। তাহলে কী করে খাব?  বাধ্য হয়ে সন্ধ্যা সাড়ে ৬টার আগেই দোকান নিয়ে বসেছি। সন্ধ্যার পর মানুষ কোনো কিছু কিনতে ফুটপাতে আসবেন না।

হকার উচ্ছেদের আগে ব্যবসার জন্য বিকল্প ব্যবস্থা করে দেওয়ার দাবি জানান তিনি।

এ ব্যাপারে ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা জাকির হোসেন বলেন, হকারদের পুনর্বাসনের বিষয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র সাঈদ খোকন। বৈঠকে সিদ্ধান্ত হয়, ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে পারবেন না। তবে অফিস টাইমের পর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবেন। যারা আইন ভঙ্গ করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/রফিক