ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সংসদ ভেঙে নির্দলীয় সরকার ও সেনা মোতায়েন চায় জাগপা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ৩০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংসদ ভেঙে নির্দলীয় সরকার ও সেনা মোতায়েন চায় জাগপা

নিজস্ব প্রতিবেদক : একাদশ সংসদ নির্বাচনে ভোটের আগে সংসদ ভেঙে নির্দলীয় ব্যক্তির নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দিয়েছে ২০ দলের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। একই সঙ্গে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের পক্ষে ও ইভিএমর বিপক্ষে মত দিয়েছে দলটি।

বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনে নির্ধারিত সংলাপে জাগপা’র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল এ মত দেয়। সংলাপে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সভাপতিত্ব করেন।

দলটির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফুর রহমান বলেন, আমরা ইসির কাছে ১৪টি প্রস্তাব দিয়েছি। কমিশন এ বিষয়ে যতদূর সম্ভব উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছে।

জাগপার প্রস্তাবগুলো হচ্ছে- নির্বাচকালীন সরকারের শপথ গ্রহণের পর পার্লামেন্ট ভেঙে দিতে হবে। সাবেক সরকারি কর্মকর্তা, সাবেক বিচারপতি এবং দেশের বিশিষ্টজনদের সমন্বয়ে সৎ গ্রহণযোগ্য নির্দলীয় ব্যক্তি দ্বারা সরকার গঠিত হতে পারে।

প্রধানমন্ত্রী নির্বাচকালীন সরকার প্রধান থাকলে দেশের ভাবমূর্তি ও নির্বাচনী ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়বে। নির্বাচনকালীন সময়ে প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা বাতিল করে তিন মাসের অবকাশকালীন ছুটি দেওয়া যেতে পারে বলে প্রস্তাব দিয়েছে দলটি।

ভোটের ৩০ দিন আগে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন, সবার জন্য সমান সুযোগ, এমপি-মন্ত্রীদের সুবিধা বাতিল, গণমাধ্যমকর্মীদের অবাধ প্রবেশাধিকার, ইভিএম পদ্ধতি বাতিলসহ ১৪ দফা সুপারিশ দিয়েছে জাগপা।

নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ঈদের পরে ১০ সেপ্টেম্বর থেকে দলগুলোর সঙ্গে আবার সংলাপ শুরু করবে ইসি।

গত ৩১ জুলাই সুশীল সমাজ, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে সংলাপের পর ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে মতবিনিময় শুরু হয়।

অক্টোবর পর্যন্ত নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে সংলাপ শেষ করার কথা রয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপিসহ বেশ কিছু দলের সংলাপসূচি এখনও চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ ঘোষণা করে ইসি। রোডম্যাপ অনুযায়ী সংলাপ হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়