ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রবাসীদের ভোটাধিকার বিষয়ে ইসির সেমিনার

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৫, ১৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রবাসীদের ভোটাধিকার বিষয়ে ইসির সেমিনার

নিজস্ব প্রতিবেদক : একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার বিষয়ে পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সাংবিধানিক সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ কয়েকটি সুপারিশ করে, প্রবাসে ভোট গ্রহণের সুবিধা-অসুবিধা বিস্তারিত পরীক্ষা নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোট গ্রহণের বিষয় বিবেচনা করা। পাশাপাশি ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এক সেমিনারে মূল প্রবন্ধে এ সুপারিশ করেন ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর এটিএম শামসুল হুদার কমিশন ২০০৮ সালে এবং কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে দুই দফা প্রবাসীদের ভোটাধিকার দেওয়ার বিষয়ে উদ্যোগ নেয়। কিন্তু পরে আর তা বাস্তবায়িত হয়নি।

কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশন প্রবাসী ভোটার করতে নতুন করে উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় আজকের সেমিনারের আয়োজন করা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের জন্য নিবন্ধন প্রক্রিয়া এগিয়ে নিতে দূতাবাসে একটি কক্ষে লোকাল সার্ভার স্থাপন; প্রবাসীদের সংখ্যানুপাতে রেজিস্ট্রেশন টিম তৈরি করে কাজ এগিয়ে নেওয়া এবং নিবন্ধন কাজের জন্য যন্ত্রপাতি ও দক্ষ আইটি কর্মকর্তা নিয়োগে করতে হবে।

তিনি বলেন, প্রবাসে ভোটগ্রহণে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে-বিপুলসংখ্যক ভোটকেন্দ্র স্থাপন ও ব্যয়, ভোটকেন্দ্রের নিরাপত্তা, সংহিসতা ঠেকানো, পোস্টাল ব্যালটের স্বচ্ছতা ও গোপনীয়তা রক্ষা করা।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম কয়েকটি সুপারিশ তুলেন ধরেন। তা হলো-প্রবাসেই প্রবাসীদের ভোটা দানের ব্যবস্থা। প্রাথমিকভাবে পোস্টাল ব্যালেটের মাধ্যমে ভোট গ্রহণ করা। সচেতনতা বৃদ্ধিসহ আইনি কাঠামো তৈরি।

সর্বপরি প্রবাসে ভোট গ্রহণের সুবিধা অসুবিধা বিস্তারিত পরীক্ষা নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোট গ্রহণের বিষয় বিবেচনা করা। পাশাপাশি ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৮/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়