ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রবীণদের জন্য সার্বজনীন পেনশন তহবিল গঠনের সিদ্ধান্ত

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ২৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রবীণদের জন্য সার্বজনীন পেনশন তহবিল গঠনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : প্রবীণদের জন্য সার্বজনীন অ-প্রদায়ক পেনশন তহবিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে প্রবীণ মঞ্চ বাংলাদেশ।

রোববার সংস্থাটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। এতে মোট তিনটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে-প্রবীণদের জন্য সার্বজনীন অ-প্রদায়ক পেনশন তহবিল গঠন; স্বাস্থ্য সেবা, যানবাহন, আবাসন ও ভ্রমণ ইত্যাদি ক্ষেত্রে প্রবীণবান্ধব সেবার ব্যবস্থা এবং প্রবীণদের ডিমেনসিয়া রোগ বিষয়ে পরিবার ও সমাজে সচেতনতা সৃষ্টি ও ডিমেনসিয়া রোগীদের উপযুক্ত সেবাদি প্রদানের উদ্যোগ গ্রহণ ইত্যাদি গ্রহণের বিষয়ে অগ্রাধিকার ভিত্তিতে অ্যাডভোকেসি করার সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির পাশাপাশি জন্মের হার হ্রাসের কারণে প্রবীণ মানুষের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রবীণদের মর্যাদাপূর্ণ, স্বাস্থ্যসম্মত ও নিরাপদ সামাজিক জীবন নিশ্চিত করতে সরকারের পাশাপাশি পিকেএসএফসহ বিভিন্ন দেশি এবং আন্তর্জাতিক সংস্থা কাজ করছে। বাংলাদেশ সরকারের প্রবীণ নীতিমালা বাস্তবায়নে সহায়ক হিসেবে কাজ করার উদ্দেশ্যে দেশে প্রবীণদের নিয়ে কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সমন্বয়ে গত ১৪ মে পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের উদ্যোগে প্রবীণ মঞ্চ বাংলাদেশ’ গঠন করা হয়।

এই মঞ্চের আনুষ্ঠানিক কাজ শুরু করার লক্ষ্যে রোববার পিকেএসএফ ভবনে প্রবীণ মঞ্চ বাংলাদেশ এর সাধারণ পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সভায় গঠনতন্ত্রের ওপর বিস্তারিত আলোচনা করা হয় এবং সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়। সভায় সদ্য গঠিত প্রবীণ মঞ্চ বাংলাদেশ এর গঠনতন্ত্র ও ভবিষ্যৎ করণীয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় পরিচালনা পরিষদের সদস্য তথ্য কমিশনার সুরাইয়া বেগম, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ও স্যার উইলিয়াম বেভারেজ ফাউণ্ডেশনের কান্ট্রি ডিরেক্টর জীবন কানাই দাস, বিআইআইএসএস-এর চেয়ারম্যান মুন্সি ফয়েজ আহমদ, পিকেএসএফ-এর পরিচালনা পর্ষদের সদস্য নাজনিন সুলতানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক নাজমা বেগম, বিআইডিএস-এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ উপস্থিত ছিলেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর ভাইস চেয়ারম্যান এবং পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। প্রবীণ মঞ্চ বাংলাদেশ গঠনের প্রেক্ষাপট তুলে ধরেন প্রবীণ মঞ্চের সমন্বয়ক ও পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (কার্যক্রম) ফজলুল কাদের। উদ্বোধনী বক্তব্য রাখেন প্রবীণ মঞ্চ বাংলাদেশ-এর সদস্য সচিব আবুল হাসিব খান।



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৮/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়