ঢাকা, সোমবার, ৪ কার্তিক ১৪২৬, ২১ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

কানাডাকে চরম পরিণতির হুমকি চীনের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০৯ ৩:০১:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৯ ৩:০১:৫৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তাকে (সিএফও) অবিলম্বে মুক্তি না দিলে কানাডাকে চরম পরিণতি ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছে চীন। একই সঙ্গে এ ঘটনাকে ‘চরম নোংরামি’ বলে মন্তব্য করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কুবারে হুয়াওয়ের প্রতিষ্ঠাতার কন্যা ও প্রতিষ্ঠানটির সিএফও মেং ওয়ানঝৌ গ্রেপ্তার হন। গত বুধবার তার গ্রেপ্তারের বিষয়টি প্রকাশ করা হয়। শুক্রবার কানাডার আদালতে তার  জামিন শুনানি হয়। এতে অভিযোগ করা হয়,মেং যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘন করেছেন। তাকে যুক্তরাষ্ট্রে কাছে হস্তান্তর করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার বিবৃতিতে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লি ইউচেং বেইজিংয়ে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত মেংকে মুক্তি দেওয়ার দাবিতে সতর্কবার্তা দিয়েছেন। ‘তীব্র প্রতিবাদ’ জানানোর জন্য রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকেও পাঠানো হয়েছে।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, রাষ্ট্রদূত জন ম্যাককালামকে ডেকে জানানো হয়েছে মেংকে অটোয়া দ্রুত মুক্তি না দিলে এর জন্য কানাডাকে চরম পরিণতি ভোগ করতে হবে।

এ ব্যাপারে অবশ্য কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। তবে শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানিয়েছেন, চীনের সঙ্গে কানাডার সম্পর্ক অনেক গুরুত্বপূর্ণ। মেং কনস্যুলার সুবিধা পাবেন বলে বেইজিংয়ে নিযুক্ত রাষ্ট্রদূত চীনকে নিশ্চিত করেছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/শাহেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন