ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্যাট্রিক ব্রাউনের আলোকচিত্রে বিপন্ন মানুষের প্রতিকৃতি

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-১০ ৬:৪১:১৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-১০ ৬:৪১:১৯ পিএম
প্যাট্রিক ব্রাউনের আলোকচিত্রে বিপন্ন মানুষের প্রতিকৃতি
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সংকটের ওপর ‘দেশত্যাগ’ শিরোনামে এক আলোকচিত্র প্রদর্শনী সোমবার রাজধানীতে শুরু হয়েছে। প্রদর্শনীটি দর্শনার্থীদের মনে করিয়ে দেয় যে, এই সংকট শিগগিরই শেষ হচ্ছে না।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফটোগ্রাফার প্যাট্রিক ব্রাউনের এক বছর ধরে তোলা এসব ছবিতে রোহিঙ্গা জনগোষ্ঠীর ব্যাপক হারে আগমন শুরুর সময়, তাদের দৃঢ়তা, তাদের আশ্রয় প্রদানকারী স্থানীয় জনগোষ্ঠী, জরুরি পরিস্থিতি মোকাবিলায় গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার বিষয়গুলো ফুটে উঠেছে।

এক বছরেরও বেশি সময় ধরে এই সংকটের ভেতরে থেকে প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থীর মাঝে বাস্তুচ্যুতি ও নির্মমতার স্মৃতি এখনো দগদগে। এদের মধ্যে অনেকে আগের দফায় সীমান্ত অতিক্রম করে আসা। কক্সবাজারের ঘনবসতিপূর্ণ ও প্রায় অস্বাস্থ্যকর ক্যাম্পের ভেতরে গড়ে তোলা আশ্রয়কেন্দ্রে তাদের বাস।

ইউনিসেফ বাংলাদেশ ও ঢাকার অলিয়ঁস ফ্রঁসেজের যৌথ আয়োজনে প্রদর্শনীটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ইউনিসেফ বাংলাদেশের শুভেচ্ছা দূত ও ক্রিকেট তারকা সাকিব আল হাসান ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার। শিশুদের উপস্থিতিতে ঢাকায় তারা এই প্রদর্শনীর উদ্বোধন করেন। ভিডিও কলের মাধ্যমে কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গা শিশুদের সঙ্গেও তারা যুক্ত হন।

অনুষ্ঠানে অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, এই প্রদর্শনী শুধু বিপদগ্রস্ত জনগোষ্ঠীর অসহায়ত্ব ও হতাশাই তুলে ধরেনি, একই সঙ্গে এটি নৈমিত্তিক জীবনে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে তাদের মনোবলকেও তুলে ধরেছে, যেখানে মৌলিক প্রয়োজনগুলো মেটানোর জন্য খুব সামান্য সহায়তাই তারা পাচ্ছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে, বিশেষ করে শিশুদের স্বাভাবিক জীবনে ফিরে আসায় সহায়তা দিতে কক্সবাজারের ক্যাম্পগুলোতে স্বাস্থ্য, শিক্ষা, শিশু সুরক্ষা, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন, পুষ্টি ও অন্যান্য মৌলিক সেবা প্রদান অব্যাহত রেখেছে ইউনিসেফ।

প্যাট্রিক ব্রাউন ‘থ্রিপি ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’, ‘ওয়ার্ল্ড প্রেস অ্যাওয়ার্ড’, ‘পিকচার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’, ‘নিউইয়র্ক ফটোগ্রাফিক বুক অ্যাওয়ার্ড’সহ অনেকগুলো আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। ‘দ্য নিউ ইয়র্কার’, ‘টাইমস’, ‘নিউজউইক’, ‘ভ্যানিটি ফেয়ার’, ‘ন্যাশনাল জিওগ্রাফিক’, ‘ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রিবিউন’সহ বেশকিছু নামী প্রকাশনায় তার কাজ জায়গা করে নিয়েছে।

ঢাকার অলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৮/সাওন/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge