ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে : আসক

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে : আসক

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছে আইন সহায়তা কেন্দ্র (আসক)।

আসকের পক্ষ থেকে বলা হয়, সারা দেশে ১ হাজার ২৪৫টি কেন্দ্রে নির্বাচন পর্যবেক্ষণ করা হয়। সংস্থার দেখা সব কেন্দ্রে অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালিত হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন আসকের চেয়ারম্যান মো. এনামুল হক।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আসক সারা দেশে ও কেন্দ্রীয়ভাবে ৯৪৩ জন পর্যবেক্ষক ও পাঁচজনের দলে বিভক্ত হয়ে এই জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেছে। বিগত জাতীয় নির্বাচনগুলো থেকে এবারের জাতীয় সংসদ নির্বাচন অনেকটাই ব্যতিক্রম ছিল। এই নির্বাচন দেশ-বিদেশে গ্রহণযোগ্য করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন অত্যন্ত দক্ষতার সঙ্গে স্থানীয় ও বিদেশি পর্যবেক্ষকদের শান্তিপূর্ণভাবে মাঠ মার্যায়ে নির্বাচন পর্যবেক্ষণ করার উদ্দেশে প্রশাসনকে নির্দেশনা দিয়েছে। যার ফলে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছিল খুবই তৎপর। আমাদের সংস্থার পর্যবেক্ষকদের তথ্য মতে, গড়ে এই নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে, যা গত নির্বাচনে ভোটগ্রহণের গড় থেকে বেশি। এবার নতুন ভোটারদের ভোট প্রদানের উৎসাহ ছিল ব্যাপক। নারী ও প্রতিবন্ধী ভোটাররাও উৎসবমুখর পরিবেশে এই নির্বাচনে ভোট দিতে পেরেছে। সংস্থার পর্যবেক্ষকদের পক্ষ থেকে কোনো বিশৃঙ্খলার তথ্য পাওয়া যায়নি। দেশব্যাপী পর্যবেক্ষকদের মতে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচন সব নিবন্ধিত দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।  সব রাজনৈতিক দলের অংশগ্রহণমূলক নির্বাচন দেশ-বিদেশে বহুল প্রশংসিত হয়েছে। কিন্তু ভোট উৎসবের মধ্যে কয়েকজন ব্যক্তিকে জীবন দিতে হয়েছে, যার জন্য আমরা আন্তরিকভাবে মর্মাহত। এ বিষয়ে আমরা সুষ্ঠু তদন্ত ও সুবিচার কামনা করছি প্রশাসনের কাছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আসকের নির্বাহী পরিচালক শামসুল হক নিউটন, উপদেষ্টা এম. এম. কামরুল হাসান খান আসলাম, মো. আ. সালাম খান এবং মো. তৌহিদুল ইসলাম প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৯/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়