ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাংস্কৃতিক অঙ্গনে একুশে পদক পাচ্ছেন তারা

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৬ ৫:৫৩:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৬ ৮:০২:৩৪ পিএম
সাংস্কৃতিক অঙ্গনে একুশে পদক পাচ্ছেন তারা

বিনোদন প্রতিবেদক : বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২১জনকে এবার একুশে পদকের জন্য মনোনীত করা হয়েছে। আজ বুধবার সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ফয়জুর রহমান ফারুকীর স্বাক্ষরে রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ এই পদকের জন্য মনোনীতদের নামের তালিকা প্রকাশ করা হয়। 

তালিকায় শিল্পকলায় (অভিনয়, সংগীত, আলোকচিত্র ও চারুকলা) বিশেষ অবদান রাখার জন্য মোট আটজন গুণী ব্যক্তিত্বের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সংগীতে বিশেষ অবদান রাখার জন্য মরণোত্তর একুশে পদক পেতে যাচ্ছেন পপগুরু আজম খান।

শিল্পকলায় অবদান রাখার জন্য এবার একুশে পদক দেওয়া হচ্ছে সুবর্ণা মুস্তাফা (অভিনয়), সুবীর নন্দী (সংগীত), লাকী ইনাম (অভিনয়), লিয়াকত আলী লাকী (অভিনয়), খায়রুল আলম শাকিল (সংগীত), সাইদা খানম (আলোকচিত্র), জামাল উদ্দিন আহমেদ (চারুকলা)। এছাড়া ভাষা আন্দোলনে অবদানের জন্য একুশে পদক পেতে যাচ্ছেন অধ্যাপক হালিমা খাতুন চৌধুরী (মরণোত্তর), অ্যাড. গোলাম কিবরিয়া টিপু, অধ্যাপক মনোয়ারা ইসলাম। মুক্তিযুদ্ধে ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য। গবেষণায় একুশে পদক পাচ্ছেন ড. বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক, শিক্ষায় ড. প্রণব কুমার বড়ুয়া।

ভাষা ও সাহিত্যে যাদের একুশে পদক দেওয়া হচ্ছে তারা হলেন রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের, হরিশংকর জলদাস।আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ পদক প্রদান করবে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে পদক প্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেবেন।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৯/রাহাত/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন