ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘প্রতিবন্ধীরা বোঝা নয়, সম্পদ’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রতিবন্ধীরা বোঝা নয়, সম্পদ’

সংসদ প্রতিবেদক : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধীরা বোঝা নয়, সম্পদ।

রোববার গাজীপুরের টঙ্গীতে শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প পরিদর্শন ও মেধাবী প্রতিবন্ধীদের বৃত্তি প্রদানকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘মুক্তা পানি উৎপাদন ও সরবরাহ করে, সেই লাভের টাকা দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থবৃত্তি দেয়াটা এক বিরাট অর্জন। সুযোগ পেলে প্রতিবন্ধীরাও যে জাতীয় অর্থনীতিতে ভুমিকা রাখতে পারে তা শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্পে কর্মরত প্রতিবন্ধী ব্যক্তিরা দেখিয়ে দিয়েছেন। মুক্তা সাতটি প্লাস্টিক আইটেমের যুগোপযোগী পণ্য তৈরি করে দেশের অর্থনীতিতে ভুমিকা রাখছেন। পাশাপাশি নিজেরা সাবলম্বী হচ্ছেন। এভাবেই তাদেরকে মাথা উচু করে এগিয়ে যেতে হবে। যারা প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে করে তারা এই প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মক্ষমতার ব্যাপারে অজ্ঞ। প্রতিবন্ধীরা আজ আর সমাজের বোঝা নেই, তারা এখন দেশের সম্পদ।’

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানান।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেন, ‘সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বাজেট আগের থেকে বৃদ্ধি করা হয়েছে। এবারের বাজেট থেকে মৈত্রী শিল্পে অর্থায়ন করে এই কারখানার উৎপাদন বৃদ্ধি করতে হবে। পাশাপাশি এখানকার প্রতিবন্ধী কর্মচারীদের সুযোগ সুবিধাও বৃদ্ধি করতে হবে।’

সভায় মৈত্রী শিল্পের নির্বাহী সচিব সেলিম খান জানান, মুক্তা পানি থেকে এবার বাণিজ্য মেলায় সাত লাখ টাকার পণ্য বিক্রি হয়েছে। গোটা দেশে এই পানির চাহিদা বৃদ্ধি পেয়েছে। কাজেই দ্রুত মুক্তা পানি দেশব্যাপী বাজারজাত করতে আটটি বিভাগীয় শহরে মৈত্রী শিল্পের শাখা স্থানান্তর প্রয়োজন। মুক্তা পানির ব্যাপক প্রচারের জন্য একটি অ্যাপস তৈরির কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

সমাজকল্যাণের সিনিয়র সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে ও শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্পের নির্বাহী সচিব সেলিম খানের উপস্থাপনায় সভায় জেলা সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) জুলফিকার হায়দার, ঢাকা বিভাগীয় পরিচালক এবং স্থানীয় জেলা প্রশাসন ও মৈত্রী শিল্পের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, সিনিয়র সচিব ও মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা মৈত্রী শিল্পের বিভিন্ন কারখানা পরিদর্শন করেন। তারা গাজীপুরে টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রও পরিদর্শন করেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়