ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন জামিলুর রেজা

25 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ৭ মার্চ ২০১৯  
জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন জামিলুর রেজা

সচিবালয় প্রতিবেদক : জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ পেলেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি গতকাল বুধবার বারিধারায় তার বাসায় এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন।

ঢাকায় অবস্থিত জাপান দূতাবাস এ তথ্য জানিয়েছে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও ইমেরিটাস অধ্যাপক ডা. শামীমুজ্জামান বসুনিয়া উপস্থিত ছিলেন। গত বছরের নভেম্বরে জাপান সরকার ১৩৫ বিদেশিকে এ সম্মাননা দেয়।

রাষ্ট্রদূত জানান, দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে ও জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. জামিলুর রেজা চৌধুরীকে এ সম্মাননা দেওয়া হলো।

১৯৮৩ থেকে জামিলুর রেজা যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টসহ অনেক জাপানি প্রকল্পে সিভিল ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা করেছেন।

জামিলুর রেজা তাকে এ সম্মাননা দেওয়ার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘১৯৯৩ সালে যমুনা ব্রিজ নিয়ে তৎকালীন সরকারের অর্থমন্ত্রী আমাকে তার সঙ্গে জাপান সফরে যেতে বলেন। সেখানেই যমুনা ব্রিজ প্রকল্পে আমরা জাপানের সহযোগিতা পেয়েছিলাম।’




রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৯/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়