ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ফেভারিট মানছেন না ক্যালিস

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২১ ১০:১৪:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ১০:১৪:২৩ পিএম
বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ফেভারিট মানছেন না ক্যালিস
Voice Control HD Smart LED

ক্রীড়া ডেস্ক : ইংল্যান্ডে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের আসর। এবারের আসরটি হবে লিগ পদ্ধতিতে। যেখানে সবাই সবার সঙ্গে খেলার সুযোগ পাবে। সেক্ষেত্রে শক্তিশালী দলগুলোর জন্য সুযোগ থাকবে ভালো করার। কিন্তু দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস তার দেশকে ফেভারিট মনে করছেন না।

হিন্দুস্থান টাইমসকে আজ বৃহস্পতিবার তিনি বলেছেন, ‘আমি মনে করি এবারের বিশ্বকাপটি বেশ উন্মুক্ত হবে। গুরুত্বপূর্ণ ‍মুহূর্তে যারা ভালো করতে পারবে তাদের সুযোগ থাকবে অনেকদূর যাওয়ার। তবে আমি মনে করছি না আসন্ন বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে ফেভারিট মনে করা হবে। দক্ষিণ আফ্রিকা ফেভারিট নয়। তবে কখনো কখনো আপনার উপর যদি চাপ কম থাকে তাহলে সেটা ইতিবাচক প্রভাব ফেলে। তবে সে বিষয়ে কিন্তু নিশ্চিত করে বলা যায় না। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা তুলনামূলক কম ফেভারিট হিসেবে যাবে যেমনটা অন্যান্য বিশ্বকাপেও গিয়েছিল। তবে এভাবে যাওয়াটা কখনো কখনো খারাপ হয় না।’

দক্ষিণ আফ্রিকা কখনোই বিশ্বকাপের সেমিফাইনালের গন্ডি পেরুতে পারেনি। ২০১৫ সালে তারা নিউজিল্যান্ডের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নেয়। তার আগে ২০০৭ সালে অস্ট্রেলিয়া কাছে হেরে ও ১৯৯২ সালে ইংল্যান্ডের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল। এ ছাড়া ১৯৯৬ সালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ও ২০১১ সালে নিউজিল্যান্ডের কাছে হেরে শেষ আট থেকে বিদায় নিয়েছিল। ২০০৩ সালে প্রোটিয়াসরা গ্রুপ পর্বই পেরুতে পারেনি।

দক্ষিণ আফ্রিকার জন্য সবচেয়ে দুর্ভাগ্যের বিশ্বকাপ ছিল ১৯৯৯ সালে। সেবার দারুণ খেলেও তারা ফাইনালে যেতে পারেনি। এমনকী সেমিফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গে (উভয় দল ২১৩ রান) টাই করেও ফাইনালে যাওয়া হয়নি তাদের। সুপার সিক্সে অস্ট্রেলিয়া পয়েন্ট টেবিলের শীর্ষে থাকায় ফাইনালের টিকিট পেয়েছিল তারা। আর দক্ষিণ আফ্রিকাকে বিদায় নিতে হয়েছিল। এবার কী অপেক্ষা করছে ফাপ ডু প্লেসিস-রাবাদা-এনগিদিদের জন্য?



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/আমিনুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge