ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘স্থানীয় সরকারের প্রতিষ্ঠানে স্বচ্ছতা নিশ্চিত করতে হ‌বে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ১৫ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্থানীয় সরকারের প্রতিষ্ঠানে স্বচ্ছতা নিশ্চিত করতে হ‌বে’

জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক : স্থানীয় সরকারের প্রতিষ্ঠানসমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে কর্মকর্তা ও কর্মচা‌রী‌দের প্রতি আহ্বান জা‌নি‌য়ে‌ছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম।

তি‌নি ব‌লেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নিজস্ব আয়, সম্পদ বৃদ্ধি, গ্রামীণ অবকাঠামা রক্ষণাবক্ষণ, প্রয়াজনীয় অর্থায়ন, আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ণ ঘটা‌তে হ‌বে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহর সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যবহারর মাধ্য‌মে কা‌জের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত কর‌তে হ‌বে।

সোমবার বিকেলে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তির সূচকসমূহের লক্ষ্যমাত্রা শতভাগ নিশ্চিতকরণ সংক্রান্ত এক সভায় মন্ত্রী একথা বলন। তিনি এ সভায় সভাপতিত্ব করেন।

মন্ত্রী পরিকল্পিত, নিরাপদ ও টেকসই নগর অবকাঠামা উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, জলাবদ্ধতা দূরীকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ, পথচারীদের যাতায়াতের অধিকার প্রতিষ্ঠা, প্রতিবন্ধী সংবেদনশীল ফুটপাত নির্মাণ, পাবলিক টয়লে‌টের সংখ্যা বৃদ্ধিসহ বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ মাকাবিলার জন্য দিকনির্দশনা দেন।

তিনি মহানগরী এলাকায় ক্রমবর্ধমান জনগোষ্ঠীকে আধুনিক জনবান্ধব নগরসেবা প্রদানেরও আহ্বান জানান।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্জনসমূহের জন্য সন্তোষ প্রকাশ ক‌রেন এবং যে সূচকসমূহের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি তা খতিয়ে দেখার জন্য নি‌র্দেশনা দেন।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং বিভিন্ন দপ্তর প্রধানগণ উপ‌স্থিত ছি‌লেন।

সভায় জানা‌নো হয়, স্থানীয় সরকার বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের মধ্যে গত বছর ৪ জুলাই ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়।

এছাড়া সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায়  স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের স‌ঙ্গে এ বিভাগের আওতাধীন ১৯টি দপ্তর ও সংস্থাসমূহের প্রধানগণ গতবছরের  ১২ জুন ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করেন।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৫ এ‌প্রিল ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়