ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০২, ১৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কারওয়ান বাজার-সংলগ্ন হাতিরঝিলে বিজিএমইএ ভবন ভাঙার প্রাথমিক কার্যক্রম শুরু করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

মঙ্গলবার সকাল ৯টার দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঙ্গে নিয়ে ১৬ তলা ওই ভবনে যান রাজউকের কর্মকর্তা ও কর্মচারীরা। ভবন ভাঙার আধুনিক সব যন্ত্রপাতিও রয়েছে তাদের সঙ্গে।

সকাল সাড়ে ১০টার দিকে রাজউকের পরিচালক (প্রশাসন) খন্দকার অলিউর রহমান সাংবাদিকদের জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে বিজিএমইএ ভবনে এসেছেন তারা। ভবনে এখনো দু-একটি অফিস রয়েছে। তাদের মালামাল দ্রুত সরিয়ে নেওয়ার জন্য বলা হয়েছে। এরপর বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করার জন্য লোক ডাকা হবে।

তিনি আরো জানান, ভবনের বিভিন্ন তলায় ১৯টি প্রতিষ্ঠানের অফিস রয়েছে। আপাতত এসব প্রতিষ্ঠানের মালামাল সরিয়ে নিতে বলা হয়েছে। তাদের দুঘন্টা সময় দেওয়া হয়েছে। এরপর ভবন ভাঙার কাজ শুরু হবে।
 


প্রসঙ্গত, ২০১১ সালের ৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে হাতিরঝিলে বিজিএমইএ’র ভবন ভেঙে ফেলার নির্দেশ দেন। সে সময় আদালত এ ভবনকে ‘হাতিরঝিল প্রকল্পে একটি ক্যানসারের মতো’ উল্লেখ করে রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে তা ভেঙে ফেলতে নির্দেশ দেন।

এর বিরুদ্ধে বিজিএমইএ লিভ টু আপিল করে। কিন্তু ২০১৬ সালের ২ জুন আপিল বিভাগে তা খারিজ হয়ে যায়। তথন রায়ে বলা হয়, ভবনটি নিজ খরচে অবিলম্বে ভাঙতে আবেদনকারীকে (বিজিএমইএ) নির্দেশ দেওয়া যাচ্ছে। এতে ব্যর্থ হলে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে রাজউককে ভবনটি ভেঙে ফেলতে নির্দেশ দেওয়া হলো।

পরে ভবন ছাড়ার জন্য উচ্চ আদালতের কাছে সময় চায় বিজিএমইএ। প্রথমে ছয় মাস এবং পরে সাত মাস সময় দেন আদালত। সর্বশেষ গত বছর নতুন করে এক বছর সময় দেওয়া হয় তাদের। সে সময় তারা মুচলেকা দেয় যে, ভবিষ্যতে আর সময় চাওয়া হবে না।

সর্বশেষ ১২ এপ্রিলের মধ্যে ভবনটি সরিয়ে নিতে সময় দিয়েছিলেন আদালত। নির্দিষ্ট সময় পার হওয়ার পর আদালতের নির্দেশনা বাস্তবায়নে নেমেছে রাজউক।




রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৯/হাসান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়