ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনলাইনে মিলবে বিএসটিআইয়ের ‘বাংলাদেশ মান’

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ১৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইনে মিলবে বিএসটিআইয়ের ‘বাংলাদেশ মান’

নিজস্ব প্রতিবেদক : অনলাইনে মিলবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) প্রণীত পণ্য ও সেবার মান বিষয়ক বিনির্দেশিকা বাংলাদেশ মান (বিডিএস)।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে শিল্পমন্ত্রী ও বিএসটিআই কাউন্সিলের সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুন এক্সেস টু ইনফরমেশন (এটুআই) অর্থায়নে বাস্তবায়নকৃত বিএসটিআই’র ‘ই-ক্যাটালগ এবং বাংলাদেশ মান (বিডিএস) বিক্রি’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন করেন।

শিল্পমন্ত্রী বলেন, অনলাইনে বিডিএস বিক্রয় কার্যক্রম চালু হওয়ার ফলে এখন থেকে কোনো গ্রহককে বিএসটিআইতে এসে বিডিএস সংগ্রহ করতে হবে না। ঘরে বসে অনলাইনে বিডিএস সংগ্রহ করা যাবে। লাইসেন্স গ্রহণের আবদেনের সাথে প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্রের সাথে অনলাইনে বিডিএস ক্রয়ের রশিদ জমা দিতে হবে।

এটা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণের আরেকটি ধাপ বলেও উল্লেখ করেন শিল্পমন্ত্রী।

উল্লেখ্য, বিডিএস হলো পণ্য ও সেবার মান বিষয়ক বিএসটিআই প্রস্তুতকৃত বিনির্দেশিকা। বিএসটিআই’র লাইসেন্স গ্রহণের আবেদনের সাথে সংশ্লিষ্ট পণ্য বা সেবার বাংলাদেশ মান তথা বিডিএস সংগ্রহ করা বাধ্যতামূলক।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ভেজাল প্রতিরোধে বিএসটিআই’র ভূমিকা উল্লেখ করে প্রতিষ্ঠানের জনবল ও সক্ষমতা বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করেন।

বিএসটিআই কাউন্সিল সভায় উপস্থিত ছিলেন শিল্পসচিব মো. আবদুল হালিম, বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন, শিল্প, অর্থ, মৎস্য ও প্রাণিসম্পদ, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য, জ্বালানি ও খনিজ সম্পদ, স্বরাষ্ট্র, আইসিটি মন্ত্রণালয়ের ঊর্ধ¦তন কর্মকর্তা, প্রধান তথ্য অফিসার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, কৃষি গবেষণা কাউন্সিল, বিসিএসআইআর, আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রক, ইপিবি এবং এফবিসিআই, ডিসিসিআই, বিসিআই, ক্যাবসহ কাউন্সিলের সদস্যসহ এটুআই কর্মকর্তারা।



রাইজিংবিডি/ ঢাকা/১৬ এপ্রিল ২০১৯/হাসিবুল/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়