ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধু অসহায় মানুষের জন্য কাজ করে গেছেন : সমাজকল্যাণমন্ত্রী

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৬ ৭:২২:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ৭:২৬:০৮ পিএম
বঙ্গবন্ধু অসহায় মানুষের জন্য কাজ করে গেছেন : সমাজকল্যাণমন্ত্রী
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন অসহায় মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করে গেছেন। ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে কর্মসূচি বাস্তবায়নে এই বিষয়টি মাথায় রাখতে হবে।  

বৃহস্পতিবার সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২০ সাল ‘মুজিব বর্ষ’ হিসেবে যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে আয়োজিত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এসব কথা বলেন। সভায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সিনিয়র সচিব জুয়েনা আজিজসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, দপ্তর-সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন।

নুরুজ্জামান আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাঙালির জন্য তাৎপর্যপূর্ণ। ২০২০ সাল ‘মুজিব বর্ষ’ হিসেবে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হবে।

তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণায়ের কর্মপরিধি দেশব্যাপী বিস্তৃত। এ মন্ত্রণালয় দেশের দুস্থ ও অসহায় জনগোষ্ঠীর কল্যাণে সরাসরি কাজ করে। ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে অস্বচ্ছল ও অসহায় মানুষের কল্যাণের উপর গুরুত্ব দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

সভায় জানানো হয়, মন্ত্রণালয়ের উদ্যোগে ‘মুজিব বর্ষ’ উপলক্ষে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ব্রেইল পদ্ধতিতে প্রকাশ করা হবে। সারা দেশে সকল প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর কর্নার স্থাপন করা হবে। দেশব্যাপী সামাজিক নিরাপত্তা মেলা ও সমাজসেবা সপ্তাহ আয়োজন করা হবে। পল্লি অঞ্চলের অসহায় মহিলাদের কল্যাণে ‘বঙ্গমাতা ফজিল্লাতুন্নেছা পল্লি নারী ও অসহায় মহিলা কল্যাণ প্রকল্প’ গ্রহণ করা হবে। শিশু পরিবার থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ মেয়েদের সেলাই মেশিন ও কম্পিউটার বিতরণ করা হবে। অর্টিজম চিহিৃতকরণে মোবাইল অ্যাপস তৈরি করা হবে এবং সহায়ক ডিভাইস বিতরণ করা হবে।

এ ছাড়া দেশের চারটি বিভাগের চার উপজেলায় বয়স্কভাতা ভোগীদের বয়স্কভাতার পাশাপাশি চিকিৎসা সহায়তা দেয়া হবে। প্রতিবন্ধী শ্রমিকদের জন্য ‘মুজিব বর্ষ’ প্রনোদনা, ৬৪ জেলায় ‘মুজিব বর্ষ’ মেধাবৃত্তি প্রদান ও মৈত্রী অ্যাপস চালু করা হবে।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৬ মে ২০১৯/আসাদ/বকুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge