ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘প্রাথমিক শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা বিনামূল্যে দিচ্ছে সরকার’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ৭:৪৬:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৭ ১১:৫১:৫৫ এএম
‘প্রাথমিক শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা বিনামূল্যে দিচ্ছে সরকার’
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক  বলেছেন, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সকল স্বাস্থ্যসেবা বিনামূল্যে দিচ্ছে সরকার।

সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কমনওয়েলথভূক্ত দেশসমূহের স্বাস্থ্যমন্ত্রীদের ৭২তম সম্মেলনে বুধবার তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে দেশের ৬৪টি জেলার হাসপাতালগুলোতে ১৫০ ভাগ বেড ও আধুনিক চিকিৎসা সরঞ্জম বৃদ্ধি করা হয়েছে। ৪২টি পাবলিক সেক্টর মেডিকেল কলেজ হাসপাতাল ও ১৮টি উচ্চতর বিশেষায়িত হাসপাতাল প্রশিক্ষণ কেন্দ্রের উন্নয়ন করা হয়েছে। পাশাপাশি আমাদের বর্তমান সরকার প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সকল স্বাস্থ্যসেবা বিনামূল্যে প্রদান করছে।

স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলভূক্ত দেশসমূহের স্বাস্থ্যমন্ত্রীদের উদ্দেশ্যে আরো বলেন, ‘বাংলাদেশ সরকারের বাৎসরিক বাজেটে স্বাস্থ্য ও চিকিৎসা খাতে সবচেয়ে বেশি বরাদ্দকৃত খাতগুলোর পর্যায়ের বাজেট প্রদান করা হয়। এই বাজেট থেকে দেশের ক্যান্সার, কিডনি, সিরোসিস-সহ যাবতীয় জটিল রোগ নির্মূলে ব্যয় করা হয়। পাশাপাশি দেশে ৬৪টি জেলার সকল হাসপাতাল আধুনিকায়ন করা হচ্ছে। এর পাশাপাশি মিয়ানমার থেকে আগত উদ্বাস্তু প্রায় ১০ লক্ষ মানুষের স্বাস্থ্য সেবাও বর্তমান সরকার প্রদান করছে। মিয়ানমার থেকে আগত এই বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় বাজেটের মোটা অঙ্কের অর্থ ব্যয় হচ্ছে।

উল্লেখ্য, স্বাস্থ্যমন্ত্রী গত ১৯ মে ভোরে বাংলাদেশ থেকে সুইজারল্যান্ডের জেনেভায় যান। তিনি জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কমনওয়েলথভূক্ত দেশ সমূহের স্বাস্থ্যমন্ত্রীদের ৭২তম সম্মেলনে অংশ নিয়েছেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার অন্যতম সদস্য দেশ হিসেবে প্রতিবছর বাংলাদেশ প্রতিনিধি দল এই সম্মেলনে অংশ নিয়ে আসছে।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর সাথে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য সেবা বিভাগের (জনস্বাস্থ্য ও বিশ্বস্বাস্থ্য) অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং স্বাস্থ্যমন্ত্রীর সহকারী একান্ত সচিব ড. আরিফুর রহমান সেখ রয়েছেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোঃ মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানান।

 

 

                                           

রাইজিংবি‌ডি/ঢাকা/২২ মে ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge