ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নাগরিক মত প্রকাশের অধিকার নিশ্চিত করার দাবি

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৫ ৬:২৩:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৫ ৬:২৩:৪৮ পিএম
নাগরিক মত প্রকাশের অধিকার নিশ্চিত করার দাবি

নিজস্ব প্রতিবেদক: নাগরিকদের মত প্রকাশের সাংবিধানিক অধিকার ও মৌলিক মানবাধিকার   নিশ্চিত করার দাবি জানিয়েছে নাগরিক নিরাপত্তার জোট।

আইনের শাসন, জবাবদিহিতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠার দাবিতে শনিবার জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে নাগরিক নিরাপত্তার জোট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

কোন ধরনের ভয়ভীতি কিংবা প্রতিহিংসার শিকার হওয়া ছাড়াই নাগরিকরা যাতে সাংবিধানিক ও মৌলিক অধিকারের চর্চা করতে পারেন সে পরিবেশ তৈরির জন্য জোটের নেতারা জোর দাবি জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত চার মাসে নারী ধর্ষণের ঘটনা ঘটেছে ৩৫৪টি অন্যদিকে শিশু ধর্ষণ হয়েছে ২৩৪টি। ১৪৩ জন শিশু হত্যার শিকার হয়েছে এবং ১৭১ জন শিশু নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন হয়রানি প্রতিরোধে করণীয় বিষয়ে উচ্চ আদালতের সুস্পষ্ট নির্দেশনা সত্যেও তা বাস্তবায়ন হচ্ছে না এবং এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে কোনো তদারকি নেই। উচ্চ আদালতের নির্দেশনায় সরকারকে উল্লিখিত বিষয়ে আইন প্রণয়নের জন্য বলা হলেও আজ এত বছর পরে এ নিয়ে সরকারের পক্ষ থেকে কোন উদ্যোগ লক্ষ্যনীয় হয়নি।

অন্যদিকে সড়ক দুর্ঘটনায এখন নিত্যনৈমিত্তিক এবং পদ্ধতিগত মানবাধিকার লঙ্ঘনের একটি উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। পরিবহন খাতে সরকার দলীয় লোকদের প্রভাবের কারণেই এ খাতে কোনো শৃঙ্খলা আসছে না এবং কোনো কার্যকর উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না।

সংবাদ সম্মেলনে দাবি জানিয়ে বলা হয়, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, হেফাজতে নির্যাতন, দায়িত্বে অবহেলা ইত্যাদি অভিযোগ উঠলে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে দ্রুততার সাথে নিরপেক্ষভাবে তার তদন্ত এবং সম্পৃক্ত ব্যক্তিদের শাস্তি প্রদান করতে হবে। আটক বা গ্রেপ্তারের ক্ষেত্রে উচ্চ আদালতের নির্দেশনা সম্পূর্ণভাবে মেনে চলার নির্দেশ দিতে হবে।

ধর্মীয় সংখ্যালঘুদের নিজ বিশ্বাস ও রীতি চর্চার অধিকার এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করাসহ মোট ১১টি দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে মানবাধিকার কর্মী খুশী কবির বলেন, ‘‌দে‌শের এক‌টি উদ্বেগজনক ঘটনা হ‌চ্ছে সংখ্যালঘুদের উপর আত্যাচার, হামলা, বা‌ড়ি‌তে আগুন দেওয়া। যে কোনো মূল্যে এ ধরনের ঘটনা দমন করতে হবে। সারা দেশে ভীতির সংস্কৃতি ছড়িয়ে পড়েছে। দেশে গণতন্ত্র বি‌লিন হ‌তে চ‌লে‌ছে। গণতন্ত্র নিশ্চিত করতে সবাইকে মিলে সম্মিলিতভাবে প্রতিবাদ করতে হবে। সবাই মিলে কর্মসূচি নিতে হবে।’

সংবাদ সম্মেলনে ড. হামিদা হোসেন, শীপা হাফিজা, শাহীন আনাম, জ. ড. ইফতেখারুজ্জামান, শামসুল হুদা, জাকির হোসেন উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৯/মেহেদী/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন