ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ হচ্ছে আজ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১০ ১২:২৯:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১০ ৫:৫৪:৪৯ পিএম
ঢাকা-ওয়াশিংটন অংশীদারি সংলাপ হচ্ছে আজ
Walton E-plaza

সচিবালয় প্রতিবেদক : বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সপ্তম অংশীদারি সংলাপ আজ সোমবার ওয়াশিংটনে হতে যাচ্ছে। এতে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিভাগের আন্ডার সেক্রেটারি ডেভিড হ্যাল যৌথভাবে সভাপতিত্ব করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ সংলাপে ব্যবসা-বাণিজ্য, নিরাপত্তা ও প্রতিরক্ষা, রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক বিষয় প্রাধান্য পাবে।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, সংলাপে আঞ্চলিক ও বৈশ্বিক সন্ত্রাসবাদ, উত্তর কোরিয়া ও ইরানসহ অন্যান্য বিষয়েও দুই পক্ষ আলোচনা করবে। 

সূত্র জানায়, দুই দেশের মধ্যে জ্বালানি ও প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির ইচ্ছা প্রকাশ করে সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে একটি চিঠি দিয়েছেন। যুক্তরাষ্ট্র দুটি প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তির প্রস্তাব করেছে। সেগুলো হচ্ছে অ্যাকুজিশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট এবং জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট। উভয় দেশ চুক্তি দুটি নিয়ে আলোচনা করছে। গত বছরের জুনে পম্পেও বাংলাদেশের জন্য ৪ কোটি ডলারের মেরিটাইম সিকিউরিটি ফান্ড দেওয়ার কথা ঘোষণা করে এবং এটি ব্যবহারের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

ওয়াশিংটনের উদ্দেশে রওনা হওয়ার আগে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক গণমাধ্যমে বলেছিলেন, ব্যবসা, বিনিয়োগ, রোহিঙ্গাসহ অন্যান্য দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জ্বালানি ও অবকাঠামো খাতে বিনিয়োগসহ অন্যান্য অর্থনৈতিক ইস্যুতে ঢাকা সখ্য বাড়াতে চায় ওয়াশিংটনের সঙ্গে। যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিক কৌশল রূপকল্প নিয়ে এগিয়ে যাচ্ছে এবং এর আওতায় প্রতিরক্ষা সহযোহিতা বাড়াতে চায় ঢাকা।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge