ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪ কোটি টাকা বিশেষ অনুদান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ১১ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪ কোটি টাকা বিশেষ অনুদান

সচিবালয় প্রতিবেদক : শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশেষ অনুদান খাতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য ৩ কোটি ৯৯ লাখ ৯৬ হাজার টাকা দিয়েছে সরকার।

বিশেষ অনুদান খাতে বরাদ্দ করা ৪ কোটি টাকা থেকে এ টাকা দেওয়া হয়েছে। ৫ হাজার ৫২৮ জন শিক্ষার্থী এ টাকা পাবেন। এছাড়া ২০০ শিক্ষা প্রতিষ্ঠান এবং ২০০ শিক্ষককে বিশেষ অনুদানের টাকা দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গতকাল রোববার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, ৪টি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এ অনুদানের টাকা দেওয়া হয়েছে। এদের মধ্যে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থীর প্রত্যেককে ৫ হাজার টাকা করে মোট ১ কোটি ৫ লাখ টাকা দেয়া হয়েছে। আর ৯ম থেকে ১০ম শ্রেণির ২ হাজার ১০০ শিক্ষার্থী বিশেষ অনুদানের ১ কোটি ৫ লাখ টাকা পেয়েছেন। তারা প্রত্যেকে ৫ হাজার টাকা করে পাবেন।

এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণির ১ হাজার শিক্ষার্থীর প্রত্যেককে ৬ হাজার টাকা করে ৬০ লাখ টাকা বিশেষ অনুদান দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে, ২০০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৩০ হাজার করে ৬০ লাখ টাকা দেওয়া হয়েছে এ খাত থেকে। আর ২০০ শিক্ষককে এ খাতে ৪০ লাখ টাকা দেয়া হয়েছে। তারা প্রত্যেকে ২০ হাজার করে টাকা পাবেন।

ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা দেওয়া হবে। এ টাকা বিতরণের দায়িত্ব দেয়া হয়েছে নগদের ব্যবস্থাপনা পরিচালককে। চলতি অর্থবছরে ‘শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও ছাত্রবৃন্দের জন্য বিশেষ অনুদান’ খাতে বরাদ্দ করা অর্থ থেকে এ টাকা দেয়া হবে।

অনুদানপ্রাপ্ত শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবেন

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়