ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শেখ হাসিনা সরকারের রেকর্ড বাজেট

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৯, ১৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেখ হাসিনা সরকারের রেকর্ড বাজেট

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ১৭তম বাজেট ও আওয়ামী লীগের ২১তম বাজেট আজ।  আওয়ামী লীগ সরকারের টানা ১১তম বাজেট এটি।

স্বাধীনতার পর এর আগে কোনো সরকার টানা ১১টি বাজেট উপস্থাপন করতে পারেনি। এবারের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকার একটি নতুন রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছে।

আজ বিকেল ৩ টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন। এই বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা।

এর আগে স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। এর পর ১৯৯৬ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বার এবং শেখ হাসিনার নেতৃতাধীন সরকার প্রথমবারের মতো ক্ষমতায় আসে। এই সরকারের অর্থমন্ত্রী হন শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৭ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিবেবে টানা ছয়টি বাজেট পেশ করেন।

এর পর ২০০৯, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন দফায় শেখ হাসিনার নেতৃতাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে। এর মধ্যে প্রথম দুই মেয়াদে অর্থাৎ ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১০ বছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন আবুল মাল আবদুল মুহিত।

তিনি শেখ হাসিনা সরকারের হয়ে টানা ১০টি বাজেট উপস্থাপন করেছেন। ২০১৮ সালে শেখ হাসিনা সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান আ হ ম মুস্তফা কামাল। তিনি আজ প্রথমবারের মতো আওয়ামী লীগ সরকারের ২১তম এবং টানা ১১তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন।



রাইজিংবিডি/ ঢাকা/১৩ জুন ২০১৯/হাসিবুল/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়