ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ, নিয়মিত এবং মানবিক হতে হবে।

জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও প্রতিষ্ঠার শততম বার্ষিকীর ১০৮তম ‘সেন্টেনারি’ শ্রম সম্মেলনের প্ল্যানারি সেশনে বক্তৃতায় এ কথা বলেন তিনি।

মঙ্গলবার দুপুরে শ্রম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বিশ্বে কাজের ধরণ দ্রুত পরিবর্তন হচ্ছে। প্রত্যেক পরিবর্তনই নতুন সুযোগ এবং চ্যালেঞ্জ নিয়ে আসে। এই পরিবর্তনকে গ্রহণ করে এগিয়ে যেতে হবে। নতুন প্রযুক্তি জনসংখ্যার স্থানান্তর, অভিবাসন এবং জলবায়ু পরিবর্তন কাজের ধরণ পরিবর্তনের মূল চালিকা শক্তি। জলবায়ু পরিবর্তনে গ্রীন জবের চাহিদা বাড়ছে। আগামীতে গ্রীন জব গ্রীন অর্থনীতি চালাবে।

প্রতিমন্ত্রী বলেন, চাহিদার দিক বিবেচনায় শ্রমিকদের সময় উপযোগী কাজে দক্ষ হতে হবে। যুবকদের দক্ষতা উন্নয়নে আমাদের আরো বিনিয়োগ করতে হবে, তবে সে শিক্ষা হতে হবে জীবনব্যাপী শিক্ষা।

তিনি বলেন, নতুন প্রযুক্তির কারণে অনেক কাজ হারিয়ে যাবে। নতুন কাজের সৃষ্টি হবে। এজন্য আমাদের শ্রমিকদের জন্য দক্ষতা উন্নয়নের পাশাপাশি কার্যকরি শিক্ষা এবং মানবসম্পদ উন্নয়ন নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিমন্ত্রী তার বক্তৃতায় কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের অগ্রাধিকার উল্লেখ করে বলেন, সরকার গার্মেন্টস কারখানার সংস্কার তদারকির জন্য ২০১৭ সালে ‘সংস্কার সমন্বয় সেল’-আরসিসি গঠন করে। সরকার আরসিসিকে খুব শিঘ্রই একটি স্থায়ী শিল্প নিরাপত্তা ইউনিট হিসেবে গড়ে তুলবে।

তিনি বলেন, সরকার জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল গ্রহণ করেছে, শ্রম আইন, ইপিজেড শ্রম আইন যুগোপযোগী করে শ্রমবান্ধব করেছে এবং শোভন কাজের পরিবেশ নিশ্চিতে কাজ করছে। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭২ সালে আইএলও এর সদস্যপদ লাভ করে। বর্তমান সরকার অনেক সীমাবদ্ধতা আর চ্যালেঞ্জ অতিক্রম করে শ্রম অধিকার এবং কর্মক্ষেত্রের নিরাপত্তার উন্নয়নে নিরলস কাজ করছে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

শ্রম প্রতিমন্ত্রী তার বক্তৃতায় আইএলও এর প্রতিষ্ঠার শততম বর্ষের শ্রম সম্মেলনের ঐতিহাসিক মুহূর্তে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন এবং এ সম্মেলনের সফলতা কামনা করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়