ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

জলবায়ু পরিবর্তন : বৈশ্বিক সহযোগিতা চায় বাংলাদেশ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৮ ৩:১৯:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৩ ১১:৫৬:৫৫ এএম
জলবায়ু পরিবর্তন : বৈশ্বিক সহযোগিতা চায় বাংলাদেশ
Voice Control HD Smart LED

কূটনৈতিক প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা হচ্ছে উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত একটি ইস্যু। বাংলাদেশ এর সবচেয়ে বড় ভুক্তভোগী। এই পরিবর্তন মোকাবেলায় নানা পন্থা, নানা পদক্ষেপ নিয়েছে। এতে বাংলাদেশ অন্যদের সমর্থন চায়।

সোমবার জলবায়ু পরিবর্তনের ওপর গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন (জিসিএ) আয়োজন নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা বলেন। পররাষ্ট্র এবং পরিবেশ বন ও জলবায়ূ মন্ত্রণালয় যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

দু’দিনব্যাপী বিশেষ এ আন্তর্জাতিক সভার আয়োজন করছে পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়। আগামীকাল মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ সভা শুরু হবে। সভায় সভাপতিত্ব করবেন গ্লোবাল কমিশন অন এডাপ্টেশনের (জিসিএ) চেয়ারম্যান ও জাতিসংঘের প্রাক্তন মহাসচিব বান কি মুন। বুধবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী সেপ্টেম্বরে নিউইয়র্ক জাতিসংঘ সদরদপ্তরে মহাসচিবের উদ্যোগে একটি বিশেষ ক্লাইমেন্ট সামিট অনুষ্ঠিত হবে। এই সামিটকে সামনে রেখে ঢাকায় দুইদিনের জিসিএ-এর এই সভা আয়োজন করা হচ্ছে।

সভায় জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় অভিযোজন সংশ্লিষ্ট সক্ষমতা ও অবদান কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে আলোচনা হবে। এই সভায় চূড়ান্ত হওয়া অভিযোজন সংক্রান্ত প্রতিবেদন বিশেষ ক্লাইমেট সামিটে উত্থাপন করা হবে। যে কারণে এই সভা জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ঝুঁকিতে থাকা বাংলাদেশের অভিযোজন প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চীনের কাছে মিয়ানমার রাজনৈতিক অঙ্গীকার করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘চীনে সফরকালে দেশটির প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীসহ শীর্ষ নেতাদের সঙ্গে আমাদের বৈঠক হয়েছিল। তখন রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনাও হয়েছিল। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চীনের কাছে মিয়ানমার রাজনৈতিক অঙ্গীকার করেছে।’

এদিকে, সভায় যোগ দিতে আজই ঢাকায় পৌঁছবেন বান কি মুন। দু’দিনের এ সভা শেষে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনেও যাবেন তিনি।

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৯/হাসান/ইভা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge