ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

আষাঢ়ের শেষে ভারি বৃষ্টিতে ভোগান্তি

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১২ ২:৪২:৫২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৭ ২:৪৯:২২ পিএম
আষাঢ়ের শেষে ভারি বৃষ্টিতে ভোগান্তি
Voice Control HD Smart LED

নিজস্ব প্রতিবেদক: আষাঢ়ের শুরুতে প্রখর রোদ দেখে অনেকে ভেবেছিলেন- জলবায়ুর পরিবর্তনে আষাঢ়ও রূপ বদলেছে। প্রথম কয়েকদিন কোথাও মাঠ, সড়ক, উঠান ভিজেনি বৃষ্টির জলে, মনে হচ্ছিল কথা রাখেনি আষাঢ়। তবে আষাঢ়ের বিদায়বেলা কেউ অন্তত এ কথা বলতে পারবেন না। শেষবেলায় প্রবল বর্ষণে মাঠ, সড়ক, আঙিনা সব ভিজিয়ে দিয়েছে আষাঢ় তার আপন মহিমায়।

২৮ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ, শুক্রবার। আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকে রাত অবধি রাজধানী ঢাকায় কখনও হালকা, কখনও ভারি বৃষ্টি থেমে থেমে হয়েছে। শুক্রবার সকাল থেকেই আকাশ ছিল মেঘলা। থেমে থেমে বৃষ্টির পর বেলা ১২টায় শুরু হয় অঝোরধারায় বর্ষণ।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল ৬টা থেকে শুক্রবার বেলা ১২টা পর্যন্ত ঢাকায় এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৪৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শুক্রবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল করিব রাইজিংবিডিকে বলেন, ‘সকালে বৃষ্টিপাত একটু কমই হয়েছে। মূলত ১২টার দিকে বৃষ্টিপাত বেড়ে গেছে।’ তবে ভারি বৃষ্টিপাত হলেও বাতাসের বেগ কম আছে বলে জানান তিনি।

ভারি বৃষ্টিতে ঢাকার অনেক সড়কে পানি জমেছে। ড্রেনের নোংরা পানি আর সড়কের পানি একাকার হয়ে যাওয়ায় মানুষের চলাচলে বাধা সৃষ্টি হচ্ছে। 

 

মিরপুর ১ ও ১৪ নম্বরে দেখা গেছে, মূল সড়কে পানি জমে ফুটপাত পর্যন্ত ‍উঠে গেছে। সড়কঘেঁষা দোকানগুলোতেও পানি প্রবেশ করেছে। এছাড়া রাজধানীর মগবাজার, পুরান ঢাকার বিভিন্ন এলাকায় সড়কে পানি জমে থাকার খবর পাওয়া গেছে।

সকালে আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাস থেকে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় দমকা হাওয়াসহ হালকা-মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে অতিভারি বর্ষণও হতে পারে। সারা দেশে শুক্রবার দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ ও পূর্ব দিক থেকে বাতাসের গতি ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার রয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৯/নূর/শাহেদ/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge