ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভেজালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশনা

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ১৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেজালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভেজালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ডিসি সম্মেলনে তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ভেজাল খাবারের বিষয়ে সতর্ক থাকতে বলেছি। ফরমালিনের বিষয়ে প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে। রমজান মাসে যথেষ্ট শক্তভাবে বিষয়টি নিয়ন্ত্রণ করা হয়েছে। ভোক্তা আইনে অনেকের বিচার হয়েছে। এটি যাতে শক্তভাবে নিয়ন্ত্রণ করা হয়, সে বিষয়ে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।

দুধে ভেজাল রোধে কী ব্যবস্থা নেয়া হচ্ছে, জানতে চাইলে মন্ত্রী বলেন, আজ দুধের বিষয়ে তেমন কোনো আলোচনা হয়নি। তবে ভেজাল খাবার থেকে যাতে মানুষ রক্ষা পায় সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, বতর্মানে পেঁয়াজ-আদা, রসুন, ডিমসহ দু-একটি পণ্যের দাম বেড়েছে। বৃষ্টির কারণে ফসলের ক্ষতি হওয়ায় ভারত থেকে পেঁয়াজ ও চীন থেকে আদা-রসুন আমদানি বন্ধ রয়েছে। এ কারণে সমস্যা হয়েছে। ১৫ দিনের মধ্যে দাম কমবে।

মন্ত্রী বলেন, রমজানে আমরা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সফল হয়েছি। আশা করছি, দ্রুত এসব পণ্যের দাম স্বাভাবিক হবে। আমরা শক্তভাবে বাজার নিয়ন্ত্রণ করছি। ডিসিদেরও বাজার মনিটরিং করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। বিশেষ করে, খাদ্যপণ্যের কৃত্রিম সংকট দেখিয়ে কেউ যাতে অতিরিক্ত মুনাফা করতে না পারে এবং বাজার অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে ডিসিদের নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসকদের কোনো দাবি দাওয়া ছিল কি না, এ প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, তারা কোনো সমস্যার কথা বলেননি। তারা যথাযথভাবেই তাদের কাজ করবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়