ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নারী ক্ষমতায়নের উদাহরণ জাতীয় সংসদ

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ১৬ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারী ক্ষমতায়নের উদাহরণ জাতীয় সংসদ

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন,  নারী  ক্ষমতায়নের  প্রকৃষ্ট  উদাহরণ জাতীয় সংসদ। সংসদ  নেতা  ও প্রধানমন্ত্রী  নারী। স্পিকার,  সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা এবং বর্তমান মন্ত্রী পরিষদের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে নারীরা রয়েছেন।

সোমবার  জাতিসংঘ  সদরদপ্তরে   ‘টেকসই  বিশ্বের  জন্য  লিঙ্গ সমতা  ও  নারী  নেতৃত্ব’  শিরোনামে অনুষ্ঠিত  লিঙ্গ সমতা  বিষয়ক  বৈশ্বিক  নেতাদের  অনানুষ্ঠানিক  সভায়  ‘টেকসই  উন্নয়নের  জন্য  লিঙ্গ সমতা  ও  একীভূত  সমাজ’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, নারীদের জন্য সংরক্ষিত আসন রয়েছে  ৫০টি এবং বর্তমান সংসদে ২৩ জন নারী সংসদ সদস্য সরাসরি  ভোটে  নির্বাচিত হয়েছেন। সামরিক বাহিনী,  প্রশাসন, পুলিশ, আইন ও বিচার বিভাগীয় প্রতিষ্ঠানসহ সব  ক্ষেত্রেই রয়েছে নারীর দৃশ্যমান উপস্থিতি। জাতিসংঘ  শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের নারীরা সুনামের সাথে কাজ  করছেন। দেশে ৪০ লাখেরও বেশি নারী তৈরি পোশাক শিল্পে  কাজ করছে যা লিঙ্গ সমতার উজ্জ্বল উদাহরণ।

শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী  শেখ  হাসিনার  দূরদর্শী  নেতৃত্বে বাংলাদেশে লিঙ্গ সমতা অর্জন ও নারীর ক্ষমতায়নের জন্য জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়ন করা হয়েছে। এছাড়াও তিনি অতিদরিদ্র নারীদের জন্য সামাজিক নিরাপত্তা বেস্টনি সৃষ্টি, বিধবা ভাতা, প্রসূতি নারীদের ভাতা, পেশা  উন্নয়ন ও তথ্য-প্রযুক্তিগত প্রশিক্ষণ, নারীর প্রতি সহিংসতা  রোধসহ যেসব পদক্ষেপ বাস্তবায়ন করা হয়েছে তা উল্লেখ করেন। তিনি প্লানেট ৫০-৫০ অর্জন এখন সময়ের দাবি বলেও উল্লেখ করেন।

সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন জাতিসংঘের ৭৩তম  সাধারণ  পরিষদের সভাপতি মারিয়া ফার্নান্দে এসপিনোসা গার্সেজ।

দিনব্যাপী এই আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  জাতিসংঘে  নিযুক্ত  বাংলাদেশের  স্থায়ী প্রতিনিধি  রাষ্ট্রদূত মাসুদ  বিন  মোমেন  এবং  জাতীয় সংসদের  সিনিয়র  সচিব ড. জাফর আহমেদ খান।


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৯/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়