ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘চিকিৎসকদের উপস্থিতি খেয়াল রাখবেন’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘চিকিৎসকদের উপস্থিতি খেয়াল রাখবেন’

জ্যেষ্ঠ প্রতিবেদক : সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসকদের উপস্থিতি খেয়াল রাখতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ডিসিদের বলেছি, জেলা-উপজেলা পর্যায়ে হাসপাতালে কর্মরত চিকিৎসকদের নিয়মিত উপস্থিতি খেয়াল রাখবেন।

বুধবার দুপুরে সচিবালয়ে ডিসি সম্মেলনে জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ‘আমরা ডিসিদের বললাম আপনারা নিয়মিত মিটিং করবেন। স্বাস্থ্য রিলেটেড যে প্রতিষ্ঠানগুলো রয়েছে, জেলা, উপজেলা হাসপাতলে মিটিং করবেন। সেসব জায়গায় যাবেন, পরিদর্শন করবেন। সেসব হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি লক্ষ রাখবেন। রোগীরা যাতে ভালো সেবা পান- এ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

তিনি বলেন, ‘বাংলাদেশে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবা দোরগোড়ায় পৌঁছে গেছে। এটা ডিসিদের জানিয়েছি। জেলা-উপজেলা হাসপাতাল, মেডিকেল কলেজে আধুনিক চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এ বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

‘দেশে ক্যানসার ও হার্টের রোগ অনেক বেড়ে গেছে। এর কারণগুলো ডিসিদের বললাম। এর একটি কারণ হলো- ভেজাল খাবার। এদিকে নজর রাখতে হবে। পরিবেশ দূষণ করা যাবে না। ইটের ভাটার ধোঁয়া যাতে বায়ু দূষণ করতে না পারে, সে বিষয়ে নজর রাখতে হবে। কারণ এসব কারণে ক্যানসার ও স্ট্রোক হয়’ বলেন মন্ত্রী।

তিনি বলেন, প্রতিটি বিভাগে একটি করে ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। প্রতিটি বিভাগে একটি করে কিডনি হাসপাতাল হবে। প্রত্যেক জেলায় ৫ বেড করে কিডনি ডায়ালাইসিস ইউনিট স্থাপনের পরিকল্পনা আছে। কার্যক্রমও প্রায় শেষ পর্যায়ে।

অ্যান্টিবায়োটিক ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রেসক্রিপশন ছাড়া ফার্মেসিগুলো অ্যান্টিবায়োটিক বিক্রি করতে পারবে না। এ বিষয়ে নজরদারি করতে হবে, ডিসিদের বলা হয়েছে। তাছাড়া গরুর খামার, পোল্ট্রি, মৎস্য খামারে অ্যান্টিবায়োটিকের ব্যবহার হয়। সেটা গরু, পোল্ট্রি ও মাছ হয়ে আবার মানুষের গায়েও চলে আসে। এ বিষয়ে ডিসিদের নজরদারি করতে বলা হয়েছে।

মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদারের নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান জাহিদ মালেক। তিনি বলেন, ভেজাল খাদ্য ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান চলবে। এই অভিযান জোরদার করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার দুপুরে স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের চতুর্থ অধিবেশন অনুষ্ঠিত হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন। ডিসি সম্মেলনে স্বাস্থ্য সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়