ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাংবাদিকদের পাল্টা প্রশ্ন প্রতিমন্ত্রীর: কোন জরিপ আছে?

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৭ ৫:৪৬:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৭ ৫:৪৬:১০ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক: নারী ও শিশু নির্যাতনের সংখ্যা নিয়ে সাংবাদিকদের পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা।

বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ডিসিদের সংঙ্গে বৈঠক শেষে নারী ও শিশু নির্যাতন প্রসঙ্গে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনারা যে বলেন অনেক বেড়েছে, আমি আপনাদের থেকে পাল্টা জানতে চাই যে, এ বিষয়ে আপনাদের কাছে কি কোনো বেজলাইন সার্ভের ডাটা আছে, যার সঙ্গে তুলনা করে বলছেন যে, নারী নির্যাতন, শিশু নির্যাতন বেড়েছে।”

প্রতিমন্ত্রী বলেন, “বিভিন্ন সংগঠন থেকেও বলে, তাদেরই বা কি আছে? তারা যে গবেষণার মাধ্যমে এ কথা বলে আমি জানতে চাই যে, তাদের ম্যাথডোলজি কী? তাদের স্যাম্পল সাইজ কী? তাদের ম্যাথড অব ডাটা কালেকশন কী? কী ইন্সট্রুমেন্ট তারা ইউজ করেছে?”

আপনি কি বলছেন এ সংখ্যাটা বাড়েনি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “বাড়েনি সেটাও বলিনি, কমেছে সেটাও বলিনি। আমি বলছি যে, যদি বলি বেড়েছে তাহলে একটা কম্পেয়ার করে বলতে হয়। কিন্তু আমরা তুলনা করতে পারি না। কারণ, আমাদের কাছে বেজলাইন ডাটা নেই।”

এ বিষয়ে সরকারের কাছে কী কোন তথ্য নেই জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘‘আমি তো বলছি বেজলাইন ডাটা কোথাও নেই। এ ক্ষেত্রে দৃশ্যমান সমস্যাগুলো সমাধানে ডিসিদের এ বিষয়ে কঠোরভাবে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে, উনারা যাতে তাদের মনিটরিং, কো-অপারেশন বাড়ান।”

প্রতিমন্ত্রী বলেন, “আগেও নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটতো, কিন্তু সেগুলো তারা প্রকাশ করতো না। কিন্তু বর্তমানে প্রধানমন্ত্রী নারীদের এতটা ক্ষমতাধর ও ভয়েস রেইজ করেছেন যে, তারা এগিয়ে আসছে এবং ঘটনাগুলো প্রকাশ করছে।”

“আমি কিন্তু চাই না যে, একটা নারী কিংবা শিশু নির্যাতিত হোক। যে প্রসঙ্গে আমি বলেছি, সেটা হচ্ছে যে, আগেও কিন্তু নারী নির্যাতন সংক্রান্ত ঘটনাগুলো ঘটেছে। কিন্তু তাদের সংখ্যা আমরা জানি না। কারণ, এখন প্রধানমন্ত্রীর বদৌলতে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া অগণিত। সেজন্য আমরা এখন জানতে পারছি যে, ওখানে এতজন নারী নির্যাতন বা শিশু নির্যাতন হয়েছে”- উল্লেখ করেন ফজিলাতুন্নেসা।

মন্ত্রিপরিষদ বিভাগের কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের চতুর্থ দিনের চতুর্থ অধিবেশনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/ সাজেদ

ইউটিউব সাবস্ক্রাইব করুন