ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বঙ্গবন্ধু নদী পদকের জন্য আবেদনপত্র আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২৩ ৪:০২:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২৩ ৪:০২:০১ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : বঙ্গবন্ধু নদী পদকের জন্য আ‌বেদনপত্র আহ্বান করে‌ছে নৌপরিবহন মন্ত্রণালয়। আ‌বেদ‌নের শেষ সময় ৪ আগস্ট।

‌মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত নদ-নদী পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, নদীদখল ও দূষণ রোধ, নদীতীরের অবৈধ অবকাঠামো অপসারণ, নদীভরাট রোধ, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ রক্ষায় সহায়তা, নৌচলাচলের উপযোগী করে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য নিয়োজিত প্রতিষ্ঠান/ব্যক্তিকে ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেয়ার সিদ্ধান্ত নি‌য়ে‌ছে নৌপরিবহন মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে ৪ আগস্টের মধ্যে আবেদন কর‌তে হ‌বে। সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আবেদনপত্র জমা দিতে হবে।

জাতীয় পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৭৫ হাজার টাকা ও সনদ দেয়া হবে। বিভাগীয় পর্যায়ে ব্যক্তি/প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থাকে বিশেষ অবদানের জন্য ১৮ আঠার ক্যারেট মানের ৩০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৫০ হাজার টাকা ও সনদ দেয়া হবে। বিভাগীয় পর্যায়ে একটি করে মোট আটটি এবং জাতীয় পর্যায়ে তিনটি পদক দেয়া হবে।

পদক প্রদান সংক্রান্ত নির্দেশিকা অনুসারে উপজেলা, জেলা, বিভাগীয় এবং জাতীয়/কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। প্রতিবছর সেপ্টেম্বর মাসে কিংবা সুবিধামতো সময়ে বিশ্ব নৌ দিবসে পদক দেয়া হবে। নৌপরিবহন মন্ত্রণালয় পুরস্কারের সংখ্যা ও মূল্যমান বাস্তবতার নিরিখে পরিবর্তন করতে পারবে। প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু নদী পদক নীতিমালা-২০১৯’ অনুমোদন করেছেন।


রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন